রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চায় না তুরস্ক: প্রেসিডেন্ট এরদোগান

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ইউক্রেন, তুরস্ক ও রাশিয়া তিন দেশের প্রধান।
ইউক্রেন, তুরস্ক ও রাশিয়া তিন দেশের প্রধান।

এনবিটিভি ডেস্কঃ বিশ্ব রাজনীতিতে সমস্যায় জর্জরিত বিভিন্ন দেশের মধ্যে। এর পরেও কারোর চাপে কিংবা নিজেদের স্বার্থে স্বাদরে মেনে তা নিতে হয়। মঙ্গলবার চলমান রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধান করতে  আহ্বান জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সমস্যাটি যুদ্ধের মাধ্যমে নয় এক শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমে সমাধান হক।

মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান উত্তর-পূর্ব ট্রাবজোন শহরে একটি যুব অনুষ্ঠানে সংবাদমাধ্যমকে জানায় যে, “আমরা কখনই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চাই না। এটা তাদের দেশের তথা পৃথিবীর জন্য শুভ লক্ষণ নয়। একটি ন্যাটো দেশ হিসাবে আমরা এমন কিছু চাই না, আমরা যুদ্ধকে কোনভাবে মেনে নেবোনা। আমি আশা করি আমরা শান্তিপূর্ণভাবে এটি সমাধান করতে পারব।”

এরদোগান বলেছেন যে, তিনি চলতি মাসে ইউক্রেনে যাচ্ছেন এবং অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অদূর ভবিষ্যতে তুর্কিতে আসবেন বলে জানান।

তিনি বলেন, আঙ্কারা এবং মস্কোর যৌথ প্রকল্প আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন ২০২৩ সালে শুরু হবে।

রাষ্ট্রপতি আরও বলেন, “হয়তো আমরা রাশিয়ার সাথে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করব। পারমাণবিক শক্তি, সেইসাথে প্রাকৃতিক গ্যাস, আমাদের একে অপরের সাথে সংযোগ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমার মতে, এটি পররাষ্ট্র নীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসাবে তৈরি হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর