শিক্ষিকাদের পাশাপাশি এমফিল-পিএইচডি ছাত্রীদের জন্য ‘মাতৃত্বকালীন’ ছুটির ঘোষণা ‘ইউজিসি’র

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Best-Maternity-leave-policies-herstory

এনবিটিভি ডেস্কঃ এতদিন শিক্ষিকারা মাতৃত্বকালীন ছুটির সুবিধা পেত। ছাত্রীরা যারা উচ্চ শিক্ষার জন্য দীর্ঘ পথ অতিবাহিত করতে হত তাদের কপালে জুটতো না মাতৃত্বকালীন ছুটির সুবিধা। এখন শিক্ষিকাদের পাশাপাশি এমফিল-পিএইচডি ছাত্রীদের জন্য ‘মাতৃত্বকালীন’ ছুটির সুবিধা পাবে ঘোষণা করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির এই ঘোষণা কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য খুশির খবর বলে মনে করছেন ছাত্রী মহল।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিজ্ঞপ্তি ।

ইউজিসির এক নির্দেশিকায় বলা হয়, ছাত্রীদের মাতৃত্বকালীন ছুটির দেওয়ার জন্য উপযুক্ত ব্যবস্থা করতে হবে। পাশাপাশি গর্ভবতী ছাত্রীদের উপস্থিতির ক্ষেত্রে ছাড় দেওয়া হয়, সেদিকেও নজর রাখতে হবে। ফর্ম জমা দেওয়া কিংবা ভর্তির জন্য অন্যান্য প্রক্রিয়াতে ছাড় দেওয়ার ব্যবস্থা করা হবে বলে এই নির্দেশিকায় জানান হয়।

 

প্রসঙ্গত, উচ্চ শিক্ষার জন্য অনেক ছাত্রী জীবনের মূল লক্ষ্য নির্ধারণ করলেও অনেক ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়ায়। দেখা গিয়েছে অনেক ছাত্রী যারা গর্ভবতী হলে ছেড়ে দিতে হত পড়াশোনা । আর সম্ভব নয় পড়াশোনা চালিয়া যাওয়া, এর জন্য চাই সময়, কিন্তু তা পাওয়া জেতেও না। এখন ছাত্রীরাও মিলবে মাতৃত্বকালীন ছুটি।

উল্লেখ্য, ইতি মধ্যে শিশুকে জন্ম থেকে লালন পালনের জন্য ২৪০ দিনের মাতৃত্বকালীন ছুটির ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর