উত্তরপ্রদেশ নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা কংগ্রেসের, প্রিয়ঙ্কার প্রার্থী উন্নাওয়ের নির্যাতিতার মা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

প্রিয়াঙ্কা গান্ধী।
প্রিয়াঙ্কা গান্ধী।

এনবিটিভি ডেস্কঃ  উত্তরপ্রদেশে বিধানসভা ভোটে প্রথম দফার প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস। ১২৫ জন প্রার্থীর তালিকায় রয়েছেন ২০১৭ সালের উন্নাও গণধর্ষণ-কাণ্ডের শিকার কিশোরীর মা। ওই ঘটনার মূল অপরাধী তৎকালীন বিজেপি বিধায়ক কুলদীপ সিংহ সেঙ্গারের যাবজ্জীবন জেলের সাজা হয়েছে।

সাজা ঘোষণার পরেই কুলদীপকে বিজেপি দল থেকে বহিষ্কার করা হয়েছিল। কিন্তু তাঁর স্ত্রী সঙ্গীতা এখনও কানপুর লাগোয়া উন্নাও জেলার প্রভাবশালী বিজেপি নেত্রী। এই প্রেক্ষিতে কংগ্রেসের পদক্ষেপ রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশে কংগ্রেসের ১২৫ জনের প্রথম দফার প্রার্থীতালিকায় ৫০ জন মহিলা এবং ৪০ জন যুব সম্প্রদায়ের প্রতিনিধি রয়েছেন।

উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি সাধারণ সম্পাদক প্রিয়ঙ্গা গাঁধী আগেই জানিয়েছিলেন, বিধানসভা ভোটে প্রার্থীতালিকায় ৪০ শতাংশ মহিলা থাকবেন। বুধবার প্রথম দফার প্রার্থীতালিকা ঘোষণা করে তিনি বলেন, আমরা প্রতিশ্রুতি রক্ষা করেছি। কংগ্রেস প্রার্থীদের মধ্যে রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদের স্ত্রী লুইস।

উন্নাও-কাণ্ডের সময় নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন প্রিয়ঙ্কা। শেষ পর্যন্ত প্রবল জনরোষের মুখে এই মামলা সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়। ২০১৯ সালের ডিসেম্বরে ধর্ষণ-কাণ্ডে দোষী সাব্যস্ত হয়ে যাবজ্জীবন সাজা পান কুলদীপ। ২০২০-র এপ্রিলে নির্যাতিতার বাবার উপর হামলা এবং অনিচ্ছাকৃত খনের অপরাধে কুলদীপ এবং অতুলের ৭ বছর জেলের সাজা হয়।

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের দায়িত্বে নেতৃত্ব দিচ্ছেন প্রিয়াঙ্কা গান্ধী। তিনি গত মাসে দলের ইশতেহারও প্রকাশ করেছেন। এই ইশতেহারে কংগ্রেস অনেক প্রতিশ্রুতি দিয়েছেন, তার মধ্যে হল দ্বাদশ শ্রেনি পাস মেয়েদের স্মার্টফোন, স্নাতক মহিলাদের জন্য বৈদ্যুতিক স্কুটার, এবং মহিলাদের জন্য  বিশেষ স্কুল প্রতিষ্ঠা সহ বেশ কয়েকটি মহিলা কেন্দ্রিক প্রতিশ্রুতি ঘোষণা করেছেন।

কংগ্রেস ইশতেহারটিকে ছয়টি বিভাগে ভাগ করেছে আত্মসম্মান, স্বনির্ভরতা, শিক্ষা, ক্ষমতায়ন, নিরাপত্তা এবং স্বাস্থ্য।

যদিও কংগ্রেস দল উত্তরপ্রদেশে প্রায় তিন দশক ধরে ক্ষমতার বাইরে রয়েছে। এবং প্রিয়াঙ্কা গান্ধী সেই ধারাকে পরিবর্তন করার জন্য মরিয়া চেষ্টা করছেন। অনেকেই মনে করছেন এই কাজটি প্রায় অসম্ভব বলে মনে হচ্ছে। কেননা একদিকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও তার সমস্ত সংস্থান মোতায়েন, অন্যদিকে প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টি (এসপি) এবং বহুজন সমাজ পার্টি (বিএসপি) কোনও কসরত ছেড়ে দেয়নি।

২০২২ সালের বিধানসভা নির্বাচন কংগ্রেসও মহিলাদের সাথে সরাসরি যোগাযোগ শুরু করেছেন। মহিলাদের সমস্যাগুলিকে রাজনৈতিক ক্ষেত্রে নিয়ে এসেছেন। প্রিয়াঙ্কা গান্ধী  নির্বাচন প্রচারে “লাডকি হুঁ লাড শক্তি হুঁ” (আমি একটি মেয়ে, আমি লড়াই করতে পারি) শিরোনামকে হাতিয়ার করে প্রচারাভিযান চালাচ্ছেন।

প্রচারাভিযানের অধীনে কয়েকটি মহিলাদের ম্যারাথন দৌড়েরও আয়োজন করেছিল।  কিন্তু করোনভাইরাস রোগের ক্রমবর্ধমানের কারণে প্রচারটি স্থগিত করেছিল।

উল্লেখ্য, উত্তরপ্রদেশের ৪০৩ টি বিধানসভা কেন্দ্রের নির্বাচন সাতটি ধাপে অনুষ্ঠিত হবে। আগামী ফেব্রুয়ারি মাসের ১০, ১৪, ২০, ২৩ ও ২৭ তারিখে এবং মার্চ মাসের ৩ ও ৭ তারিখে মোট সাতদফায় অনুষ্ঠিত হবে। ভোট গণনা ১০ মার্চ হবে।

প্রসঙ্গত, গত ২০১৭ সালের  উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপি ৩১২টি আসন পেয়েছিল।  অন্যদিকে সমাজবাদী পার্টি (এসপি) ৪৭টি ও বহুজন সমাজ পার্টি (বিএসপি) ১৯ টি আসন পেয়েছিল। কংগ্রেস মাত্র সাতটি আসন জিতেছিল। বাকি আসনগুলো অন্য প্রার্থীদের দখলে। কংগ্রেস ২০১৭ সালের নির্বাচনে এসপির সাথে জোটবদ্ধ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর