উত্তরপ্রদেশ নির্বাচন: ভোটের আগে বিচ্ছিন্ন কাকা শিবপাল যাদবের সাথে হাত মিলালেন অখিলেশ যাদব

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Akhilesh-Shivpal

এনবিটিভি ডেস্কঃ যতদিন যাচ্ছে ততই উত্তরপ্রদেশ নির্বাচনের দামামার শব্দ বাড়ছে। বিজেপি বিরোধী শক্তি তৈরি করতে মরিয়া বিরোধী দল গুলি। আজ বিচ্ছিন চাচার সাথে হাট মেলালেন অখিলেশ যাদব। অখিলেশের সাথে দীর্ঘদিনের বিবাদের পরে শিবপাল তার নিজস্ব দল  প্রগতিশীল সমাজবাদী পার্টি গঠন করেছিলেন।

উল্লেখ্য, অখিলেশের সমাজবাদী পার্টি ইতিমধ্যেই বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে ভোটের বিভাজন ঠেকাতে আরএলডি এবং এসবিএসপি সহ অনেক আঞ্চলিক দলের সাথে জোট গঠন করেছে।

সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব আজ তার চাচা শিবপাল যাদবের সাথে দেখা করেছেন। এবং আগামী বছরের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের আগে প্রগতিশীল সমাজবাদী পার্টির সাথে তার দলের জোট চূড়ান্ত করেছেন।ব্রিহস্পতিবারের বৈঠকটি রাজ্যে ২০১৭ সালের নির্বাচনের আগে দুই নেতার মধ্যে তিক্ত বিবাদের অবসানের ইঙ্গিত দিয়েছে।

অখিলেশের সমাজবাদী পার্টি ইতিমধ্যেই বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে ভোটের বিভাজন রোধ করার প্রয়াসে আরএলডি এবং এসবিএসপি সহ অনেক আঞ্চলিক দলের সাথে জোট গঠন করেছে।

 যাদব একটি টুইট করে বলেছেন, “পিএসপির জাতীয় সভাপতির সঙ্গে বৈঠক করে জোটের বিষয়টি চূড়ান্ত হয়েছে। আঞ্চলিক দলগুলিকে সাথে নিয়ে যাওয়ার কৌশলটি ক্রমাগত এসপিকে শক্তিশালী করছে। এবং এসপি এবং অন্যান্য সহযোগীদের একটি ঐতিহাসিক বিজয়ের দিকে নিয়ে যাচ্ছে।”

আজকের এই বৈঠকটি প্রায় এক ঘন্টা ধরে হয়েছিল । যার মধ্যে দুই নেতা সম্পর্ক ভুল বোঝাবুঝি দুর করতে এবং ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে ঐক্যফ্রন্ট তৈরি করতে সম্মত হন।

অখিলেশের সাথে বিবাদের পরেই শিবপাল তার নিজস্ব দল প্রগতিশীল সমাজবাদী পার্টি গঠন করেছিলেন। গত মাসে শিবপাল যাদব বলেছিলেন যে, তিনি গত দুই বছরে একাধিকবার অখিলেশের সাথে যোগাযোগ করেছেন জোট বা দুই দলকে একীভূত করার জন্য। যাইহোক, গত মাস পর্যন্ত অখিলেশের কাছ থেকে কোনও  উত্তর পাওয়া যায়নি। যখন তিনি বলেছিলেন যে তিনি তার কাকাকে সম্পূর্ণ সম্মান দেবেন,তার পরেই আমাদের এই সাক্ষাৎ । 

 

উল্লেখ্য, এসপি ইতিমধ্যে জনবাদী পার্টি (সমাজবাদী), সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি, কেশব দেব মৌর্যের মহান দল, কৃষ্ণ প্যাটেলের নেতৃত্বে আপনা দল এবং জয়ন্ত চৌধুরীর রাষ্ট্রীয় লোকদলের সাথে জোট করেছে। ২০১৭ সালের উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে, ভারতীয় জনতা পার্টি ৪০৩ আসনের উত্তর প্রদেশ বিধানসভার মধ্যে ৩১২টি আসন পেয়েছিল যেখানে সমাজবাদী পার্টি (এসপি) ৪৭টি আসন পেয়েছিল।  বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি) ১৯টি আসন জিতেছিল এবং কংগ্রেস শুধুমাত্র জিততে পেরেছিল সাতটি আসন। বাকি আসনগুলো অন্য প্রার্থীদের দখলে ছিল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর