21 C
Kolkata
Sunday, November 28, 2021

ইসলামী সংগীত কিংবদন্তী আইনুদ্দীন আল আজাদের ১০ম মৃত্যু বার্ষিকী আজ:

Must read

হাফসা জান্নাত, স্টাফ রিপোর্টার, এনবিটিভি।

১৮জুন ২০২০, বাংলাদেশ ইসলামী সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম উজ্জ্বল নক্ষত্র, জাতীয় সাংস্কৃতিক সংগঠন ‘কলরব’ এর প্রতিষ্ঠাতা এবং সাবেক প্রধান পরিচালক মাওলানা আইনুদ্দীন আল আজাদের ১০ম মৃত্যু বার্ষিকী আজ।

১৮ জুন ২০১০ সালের আজকের এইদিনে সড়ক দূর্ঘটনায় নির্মমভাবে মৃত্যুবরণ করেন। ১০ টি বছর সময়টা যেন চোখের পলকেই কেটে গেল । একজন বিপ্লবী, একজন আদর্শ, এক বীরত্বগাঁথা ইতিহাসের কখনো মৃত্যু হয়না।

যুগে যুগে পৃথিবীতে মানুষ বেঁচে থাকেন স্বীয় কর্মের মাধ্যমে। আইনুদ্দীন আল আজাদ সেসব কর্মবীর দের একজন। এ দেশে অপসংস্কৃতিকে চূর্ণ-বিচূর্ণ করে ইসলামী সংগীতের বিপ্লব রচনা করেছেন। যা ইতিহাসের সোনালি অধ্যায়। বাংলাদেশ যতদিন থাকবে ততদিন তাকে এদেশের মানুষ স্মরণ করবে শ্রদ্ধার সাথে।

আইনুদ্দীন আল আজাদের লেখা, সুর করা গানগুলো আজও প্রাণে দোলা দেয়। অসংখ্য গান রচনা করে গেছেন তিনি। যে গানে মানুষ খুঁজে পেত সোনালি দিনের হারানো ঐতিহ্য, খুঁজে পেত শান্তির ঠিকানা।

তার প্রতিটি গান ছিল ইসলামের অমর বাণী। দেশ ও মানবতার জয়গান। তিনি ছিলেন মানবতার বন্ধু। একজন প্রকৃত স্বেচ্ছাসেবক।

সাংস্কৃতিক সংগঠন ‘কলরব’ নামের প্লাটফর্মের মাধ্যমে সারাদেশ ব্যাপী জনপ্রিয়তা কুড়িয়েছেন। সুরে সুরে সবার মনে জায়গা করে নেয়া এই মানুষটি খুব অল্প সময়েই পৃথিবী থেকে বিদায় নেন।

আইনুদ্দীন আল আজাদের অমর কিছু গান! কি হবে বেঁচে থেকে, বন্ধু, পদ্মা মেঘনা যমুনার তীরে, স্বাধীনতা চাইনি আমি এই স্বাধীনতা, দেশটা নয়তো কারো বাপের ভিটা, ও দেশের ভাইরে সহ আরও অসংখ্য গান গেয়েছেন। লেখেছেন।

জানা যায়, আইনুদ্দীন আল আজাদ ১৯৯৪ সাল থেকে ইসলামী গান গাইতেন, লেখতেন। ২০০৪ সালে কলরবের মাধ্যমে তিনি একটি প্লাটফর্ম গড়ে দেশে ইসলামী সংস্কৃতির বিপ্লব তৈরী করেন।

আজও তিনি বেঁচে আছেন। আগামীতেও থাকবেন ইনশাআল্লাহ।

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article