এবার দিঘা ভ্রমণে যেতে পারবেন, খুলল হোটেল, ছাড় সুন্দরবনেও

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200611-WA0005

এনবিটিভি ডেস্ক: বৃহস্পতিবার থেকেই রাজ্যের অন্যতম সৈকত শহর দিঘায় খুলে যাচ্ছে হোটেল। বুধবার দিঘা হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তবে দিঘা শহরের মধ্যে থাকা পাকা হোটেলগুলিই আপাতত চালু হচ্ছে। বাইরের দিকে থাকা হোটেলগুলি এখনই খোলা হবে না বলেই সিদ্ধান্ত হয়েছে। উল্লেখ্য, এর আগে মন্দারমনির হোটেলও খুলে গিয়েছিল যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে। অপরদিকে পর্যটকদের জন্য আরও একটি সুখবর দিল রাজ্যের বনদফতর। আগামী ১৫ জুন থেকে খুলে দেওয়া হবে সুন্দরবনের দরজা। ফলে পর্যটনের এই ভরা মরসুমে দক্ষিণ রায়ের ডেরায় ঘুরে আসতেই পারেন পর্যটকরা। তবে এক্ষেত্রে পর্যটক-সহ বোট চালকদের বিশেষ কিছু নির্দেশিকা মেনে চলতে হবে বলেও জানিয়েছে রাজ্যের বন দফতর।

দিঘা হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের বৈঠকে ঠিক হয়েছে সমস্ত স্বাস্থ্যবিধি মেনেই খোলা হবে হোটেল। ৩০ শতাংশ ঘরই আপাতত ভাড়া দেওয়া হবে, কর্মী সংখ্যাও থাকবে ৩০ শতাংশ। তবে যে সমস্ত কর্মীরা কাজ পাবেন না, তাঁদের ব্যয়ভারও নিতে হবে হোটেল কর্তৃপক্ষকে। প্রত্যেকটি হোটেলকেই স্বাস্থ্য দফতরের নির্দিষ্ট গাইডলাইন মেনে নিয়মিত স্যানিটাইজ করতে হবে রুম। অপরদিকে মন্দারমনিতে হোটেল চালু হলেও সেভাবে দেখা নেই পর্যটকদের। আবার একাংশের অভিযোগ, স্থানীয়দের বাধায় ফিরে যেতে হচ্ছে পর্যটকদের। এবার দিঘায় পর্যটকদের আগমন শুরু হলে পরিস্থিতি কোন দিকে যায় সেটা নিয়েও চিন্তিত হোটেল মালিকরা।

অপরদিকে ভ্রমণপিপাসু বাঙালিদের জন্য সুন্দরবনের দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্যের বন দফতর। প্রায় তিনমাসের কাছাকাছি বন্ধ ছিল গা ছমছমে এই জঙ্গল ভ্রমণ। করোনা ভীতির মধ্যেই লকডাউন অনেকটাই শিথিল করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শুরু হয়েছে আনলক পর্ব। এবার রাজ্যের পর্যটন শিল্পকে চাঙা করতে এবং সুন্দরবনবাসীদের কথা মাথায় রেখে পর্যটনের ছাড়পত্র দিল রাজ্য সরকার। তবে ঘূর্ণিঝড় আমফানের জেরে অনেকটাই ক্ষতিগ্রস্থ হয়েছে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। ক্ষয়ক্ষতি হয়েছে হোটেল, রিসর্টগুলিরও। এর ওপর করোনা আবহে কত পর্যটক যাবেন সেটা নিয়েই চিন্তায় রয়েছেন সুন্দরবনের পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত মানুষজন। বন দফতরের নির্দেশিকা অনুযায়ী সুন্দরবন ভ্রমণের জন্য বেশ কিছু স্বাস্থ্য ও সুরক্ষাবিধি মেনে চলতে হবে। যেমন-

যে বোট বা লঞ্চে করে পর্যটকরা সুন্দরবন ভ্রমণে যাবেন সেগুলি যথাযথ স্যানিটাইজ করতে হবে।

সুন্দরবনের হোটেল, লজ ও রিসর্টগুলি যথাযথ স্যানিটাইজ করতে হবে।

বোট বা লঞ্চে সামাজিক দূরত্ব মেনে কম সংখ্যক পর্যটক নিতে হবে।

সকল পর্যটককে মাস্ক, গ্লাভস ও ঠিকঠাক স্যানিটাইজেশনের দিকে খেয়াল রাখতে হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর