হাইকোর্টের নির্দেশ, “চিকিৎসা না পেয়ে রোগী মারা গেলে ফৌজদারি অপরাধ”

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

received_599874197172177

 

আতিয়া সুলতানা তাইয়্যিবা
এনবিটিভি নিউজ ডেস্ক:

হাইকোর্টের নির্দেশ, হাসপাতাল বা ক্লিনিকে চিকিৎসা নিতে যাওয়া রোগীদের চিকিৎসায় অনীহা প্রকাশের কারণে যদি রোগীর মৃত্যু হয়, তাহলে তা ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে।আদালত আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে, চিকিৎসার ক্ষেত্রে অবহেলার অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে।
১৫ ই জুন হাইকোর্টের বিচারপতি এম. এনায়েতুর নেতৃত্বাধীন ভার্চুয়াল বেঞ্চ আদেশ দেন,
করোনাকালীন সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের আলোকে দেশের সব হাসপাতাল ও ক্লিনিক থেকে সাধারণ রোগীদের ফিরিয়ে না দিয়ে চিকিৎসাসেবা নিশ্চিত করার নির্দেশনা।
একই সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা দুইটি নির্দেশনার আলোকে চিকিৎসা সেবা দেয়াসহ আট দফা নির্দেশনা দিয়েছেন আদালত।
গণমাধ্যমকে আদেশের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল এবং ব্যারিস্টার একেএম এহসানুর রহমান।
ভার্চুয়ালে রিটের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল, মো. নাজমুল হুদা, মোহাম্মাদ মেহেদী হাসান এবং ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট অমিত তালুকদার।
এর পূর্বে গত রোববার এ রিটের শুনানি নিয়ে আদেশ দেয়ার জন্য সোমবার দিন ঠিক করেন হাইকোর্ট।
তার স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের আলোকে দেশের সব হাসপাতাল ও ক্লিনিক থেকে সাধারণ রোগীদের ফিরিয়ে না দিয়ে চিকিৎসাসেবা নিশ্চিত করার নির্দেশনা চেয়ে রিট আবেদনটি করা হয়। জানতে চাওয়া হয়, রিটে রোগীদের চিকিৎসা না দিয়ে হাসপাতাল থেকে ফেরত দেয়ার ঘটনায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে কিনা।
সুপ্রিম কোর্টের চার আইনজীবি অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল, মো. নাজমুল হুদা,মোহাম্মদ মেহেদী হাসান এবং ব্যারিস্টার একেএম এহসানুর রহমান বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে রিটটি করেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর