গাজায় ইসরাইলি হামলায় ৬ বিদেশী ত্রাণকর্মী নিহত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

00

গাজায় আবারও ত্রাণকর্মীদের ওপর হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এ হামলায় ছয় বিদেশীসহ ৭ জন নিহত হয়েছেন। সোমবার গাজা উপত্যকার দেইর আল-বালাহ এলাকায় এ হামলা চালানো হয়।

জানা যায়,  যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) পক্ষ থেকে নিহত ত্রাণকর্মীরা গাজায় খাবার বিতরণ করছিলেন। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৭৯ জন ত্রাণকর্মী নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রনালয়।

নিহত ব্যক্তিদের মধ্যে যুক্তরাষ্ট্র-কানাডার দ্বৈত নাগরিক এবং যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও পোল্যান্ডের নাগরিক রয়েছেন বলে জানিয়েছে সেসব দেশের সরকার।

হামলায় ত্রাণকর্মী নিহতের ঘটনাটি নিশ্চিত করেছে ডব্লিউসিক। তারা জানিয়েছে,  ইসরায়েলি বিমান হামলায় তাদের ‘কয়েকজন’ কর্মী নিহত হয়েছেন। কর্মীর যেসব এলাকায় ত্রাণ বিতরণ করছিলেন সেখানে কোন যুদ্ধ হচ্ছিল না।

এই হামলার জেরে ওই অঞ্চলে নিজেদের সব ধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে ডব্লিউসিক। সমুদ্রপথে আনা ২৪০ টন ত্রাণ বিতরণ না করেই তাদের জাহাজটি ফিরে যাচ্ছে।

দাতব্য সংগঠনটির অভিযোগ, ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে সমন্বয় করে ত্রাণ বিতরণ করা হচ্ছিল। এরপরও ত্রাণকর্মীরা একটি গুদাম থেকে বের হওয়ার সময় এ হামলা চালানো হলো। গাজায় সমুদ্রপথে আনা ১০০ টনের বেশি মানবিক খাদ্যসহায়তা সেখানে রাখা হচ্ছিল।

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ত্রাণকর্মী নিহত হওয়ার ঘটনায় বিভিন্ন দেশ ও সংগঠন নিন্দা ও শোক জানিয়েছে। ইতিমধ্যেই প্রত্যেকটি দেশই ইসরাইলের কাছে তাদের নাগরিক নিহত হওয়ার কারণ জানতে চেয়েছে।

এদিকে ইসরায়েলের হামলায় সর্বশেষ ২৪ ঘণ্টায় আরও ৭১ জন নিহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় ৩২ হাজার ৯১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৫ হাজার ৪৯৪ জন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর