হজ্ব পালনে শুধু মাত্র করোনা ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরাই যেতে পারবেন, বলল সৌদি আরব

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

AP_20213844166025

নিউজ ডেস্ক : এ বছরের হজ্জ্ব পালনের জন্য নতুন নির্দেশিকা প্রকাশ করল সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রক। সৌদি আরবের জনপ্রিয় দৈনিক অকাজ সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রকের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, এবছর সৌদি আরবের পবিত্র হজ্ব পালন করতে করোনা টিকা গ্রহণ করা আবশ্যিক শর্ত। যে সমস্ত ব্যক্তিরা করোনার টিকা গ্রহণ করেছেন তারাই যেতে পারবেন হজ্বে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রী ডক্টর তৌফিক আল রবিয়াহ জানিয়েছেন, এই বছর পবিত্র হজ্জ্ব পালনের জন্য করোনা ভ্যাকসিন গ্রহণ অন্যতম প্রধান শর্ত। এটা ছাড়া কাউকেই অনুমতি দেওয়া হবে না হজ্জ্ব পালনের। সরকার সমস্ত স্বাস্থ্য ঝুঁকির মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ করেছে। মক্কা এবং মদিনা উভয় শহরেই হাজীদের স্বাস্থ্য সম্মত পরিবেশ নিশ্চিত করার প্রচেষ্টা চলছে।

উল্লেখ্য গত বছর করোনা আবহের মধ্যে সৌদি সরকার বিদেশ থেকে সমস্ত ধরনের হজ্জ্ব যাত্রীদের হজ্জ্ব পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। শুধুমাত্র সৌদি আরব থেকে ১০০০ জনকে স্বাস্থ্য পরীক্ষা পরে হজ পালনের অনুমতি দিয়েছিল সৌদি রাজপরিবার। এবছর করোনা আবহাওয়া স্তিমিত হয়ে পড়লেও কোন রকমের ঝুঁকি নিতে চাইছে না সৌদি সরকার। উল্লেখ্য সৌদি আরবের বেশকিছু শহর ছাড়াও দুবাই, আবুধাবি সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন শহরে এখনো পর্যন্ত করোনা কালীন লকডাউন জারি রয়েছে। তবে সাধারণত কুড়ি থেকে ত্রিশ লক্ষ হজ পালনের অনুমতি দেওয়া সৌদি সরকার এবছর সংখ্যাটি যে অনেক কমিয়ে নিতে চায় সেটা তাদের জারি করা নয়া নির্দেশিকা সুস্পষ্ট।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর