আল-আমীন মিশন ও আওয়ার হেরিটেজ এর উদ্যোগে কোভিড যুদ্ধে ‘মেডি এঞ্জেলস’ অ্যাপ চালু 

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

MediAngels

করোনা নিয়ে আতঙ্কের শেষ নেই সাধারণ মানুষের, সেইসাথে অক্সিজেন থেকে বেড সবকিছুর জন্যই এক হাহাকার অবস্থা, এই করুণ পরিস্থিতিকে কিছুটা সামাল দিতেই এগিয়ে এল আল-আমীন মিশন ও আওয়ার হেরিটেজ। ভারতে শিক্ষাবিপ্লব ঘটনো আল আমিন মিশন আওয়ার হেরিটেজ এর সঙ্গে যৌথভাবে লঞ্চ করল ‘মেডি এঞ্জেলস’ নামে একটি মোবাইল অ্যাপের।

আল-আমীন মিশন ও আওয়ার হেরিটেজ এর যৌথ উদ্যোগে তৈরি ‘মেডি এঞ্জেলস’- অ্যাপের মাধ্যমে বর্তমানে পরিষেবা দিচ্ছেন ২০০ জন ডাক্তার। সিস্টেমের সাথে যুক্ত হয়ে কাজ করার জন্য আবেদন করেছেন ৫০০ জনের বেশি ডাক্তার যাদের অধিকাংশই আল-আমীন মিশনের প্রাক্তনী।

এই অ্যাপের হেল্পলাইন নম্বরটি(07947044206) উচ্চ প্রযুক্তিসম্পন্ন, টেকনিক্যাল ভাষায় IQ Number বলা হয়। বর্তমানে হেল্পলাইনে স্বেচ্ছাসেবী অপারেটর হিসেবে ১০ জন যুবক কাজ করছেন যারা অধিকাংশই রিসার্চ স্কলার। কোনো রোগী বা তাঁর আত্মীয় হেল্পলাইনে ফোন করলে ১০ জন অপারেটরের মোবাইলেই রিং হবে। একজন অপারেটর ফোন রিসিভ করলে অন্য অপারেটরদের রিং বন্ধ হয়ে যাবে। অর্থাৎ একইসময়ে একইসাথে হেল্পলাইনে সর্বোচ্চ ১০ জন রোগী বা তাঁর আত্মীয় ফোন করতে পারবেন। প্রয়োজন অনুযায়ী অপারেটরদের সংখ্যা বাড়ানোর সুবিধা রয়েছে।

কোন রোগী বা তার আত্মীয় হেল্পলাইনে ফোন করলে অপারেটররা তথ্য নিয়ে সেইসময়ে অনলাইনে থাকা ডাক্তারের কোড টাইপ করে নির্দিষ্ট ডাক্তারকে কল ফরোয়ার্ড করবেন। অপারেটর বা রোগী পক্ষ- কেউই ডাক্তারের ফোন নম্বর দেখতে পাবেন না। অপারেটররা শুধুমাত্র তাদের প্যানেল থেকে ডাক্তারের ডায়েল কোড দেখতে পাবেন। ডাক্তারবাবু রোগীর কেস হিস্ট্রি নিয়ে অ্যাপের মাধ্যমে প্রেসক্রিপশন পাঠিয়ে দেবেন। নির্দিষ্ট রোগী অ্যাপের প্রেসক্রিপশন অপশনে ক্লিক করে নিজের মোবাইল নম্বর বা অন্য প্রদেয় ইউনিক আইডি দিয়ে সেই প্রেসক্রিপশন ডাউনলোড করে নিতে পারবেন।

হেল্পলাইনে ফোন করে কেউ যদি সংযোগ না পান তাহলে অ্যাপে থাকা ‘টেলি এঞ্জেলস’ অপশনে ক্লিক করে কেস ডিটেইল পূরণ করে দিলে হেল্পলাইনের তরফে ফোন করে নির্দিষ্ট রোগীর সাথে ডাক্তারবাবুর কথা বলিয়ে প্রেসক্রিপশন দেওয়া হবে।

অ্যাপটির মাধ্যমে শুধু টেলি মেডিসিন কাউন্সিলিংই হবে না, সাধারণ মানুষের উপযোগী আরও বহু তথ্য রয়েছে, অ্যাপটি ইনস্টল করলেই দেখতে পাবেন। সাধারণ মানুষরা যাতে সম্পূর্ণ বিনামূল্যে এই পরিষেবা পেতে পারেন সেজন্য আমাদের সকলকে দায়িত্ব নিয়ে বাংলার সর্বত্র এই মূল্যবান অ্যাপটি ছড়িয়ে দিতে হবে। যেহেতু এই পরিষেবা প্রদানের সাথে যুক্ত ডাক্তারের সংখ্যা যথেষ্ট রয়েছে সেহেতু পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে না। বরং ডাক্তাররা সিস্টেম এডমিনদের ফোন করে বেশি বেশি রোগীর কল ফরোয়ার্ড করতে অনুরোধ করছেন। 

উচ্চ প্রযুক্তিসম্পন্ন ‘মেডি এঞ্জেলস’ অ্যাপটি মূলত আই এ এস ডঃ পিবি সালিম-এঁর মস্তিষ্কপ্রসূত। ডঃ পিবি সালিম বর্তমানে WBPDCL এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর, WBMDFC এর চেয়ারম্যান, সেইসাথে মুখ্যমন্ত্রীর OSD হিসেবে নিযুক্ত রয়েছেন। একইসাথে তিনি পরিযায়ী শ্রমিকদের জন্য রাজ্যের তরফে নোডাল অফিসারের দায়িত্ব সামলাচ্ছেন।

এই অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পিবি সালিম বলেন,

” কোভিডের বিরুদ্ধে যুদ্ধে ‘মেডি এঞ্জেলস’ এর মতো উচ্চ প্রযুক্তিসম্পন্ন সিস্টেম বাংলাতে তো নেই-ই, সারা ভারতে তৈরি হয়েছে কিনা আমার জানা নেই।”

অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর