তিন সন্তাবের বেশি হলে আবেদন করা যাবে না সরকারি প্রকল্পে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

হিমন্ত

২০২১ জনসংখ্যা নিয়ন্ত্রণে বড় সিদ্ধান্ত নিয়েলি অসম সরকার। ওই নিয়মে বলা হয়, সরকারি চাকরি পেতে হলে দুয়ের বেশি সন্তান থাকা যাবে না।

নতুন বছরে জনসংখ্যা নিয়ন্ত্রণে আরো বড় ঘোষণা দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

তিনের বেশি সন্তান থাকলে ‘মুখ্যমন্ত্রী মহিলা উদ্যমিতা অভিযান’ প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না। আর আদিবাসী এবং জনজাতি মহিলাদের যদি চারের বেশি সন্তান থাকে, সে ক্ষেত্রে তাঁদেরও এই প্রকল্পের সুযোগ হাতছাড়া হবে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার গ্রামীণ মহিলাদের জন্য নতুন প্রকল্পের ঘোষণা করে অসম সরকার। ওই প্রকল্পের লক্ষ্য হলো, গ্রামাঞ্চলের মহিলাদের ছোট শিল্পপতি হিসেবে তৈরি করা। তারা বছরে যেন অন্তত এক লক্ষ টাকা উপাজর্ন করতে পারেন সেই উদ্দেশ্যে এই প্রকল্পে ৩৯০০ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার।

প্রকল্পের সুবিধাভোগী হতে চাইলে, একটি ব্যবসার পরিকল্পনা নিয়ে আবেদন করতে হবে। আবেদন গ্রহণ করা হলে প্রথম বছর পাবেন ১০ হাজার টাকা। পরের বছর দেওয়অ হবে ১২ হাজার ৫০০ টাকা। এর মধে কিছু টাকা থাকবে ব্যাঙ্কের। সেই ঋণ পরিশোধ করতে হবে। তবে সরকার মোট ৩৫ হাজার টাকা সাহায্য দেবে, সেটা শোধ দিতে হবে না। এক এক জন তিন বছর এই সুযোগ পাবেন।

হিমন্ত বলেন, ‘‘যদি এক জন মহিলার চার সন্তান থাকে, তা হলে তিনি ব্যবসা করার সময় কোথা থেকে বার করবেন। তাঁকে তো ছেলেমেয়ের খাওয়া-দাওয়া এবং পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকতে হয়। তাই এই নিয়ম করা হয়েছে।’

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর