ASSAM NRC: অসংগতি দূর করতে প্রথম পদক্ষেপ! শীঘ্রই ‘অযোগ্য ব্যক্তির’ নাম কর্তন এন‌আরসি থেকে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20201017-WA0074

এনবিটিভি ডেস্ক, জামিল হোসেন (আসাম): গত বছরের আগস্টে প্রকাশিত অসমের এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। সেখানে যাদের নাম এসেছে, তাদের মধ্যে এবার বাদ পড়ছে দশ হাজার নাম। এই সংক্রান্ত নির্দেশ দিয়ে জেলা উপায়ুক্তদের চিঠি লেখেন এনআরসির রাজ্য কোঅর্ডিনেটর হিতেশ দেব শর্মা। ডেপুটি কমিশনার তথা রেজিস্টার অফ সিটিজেন রেজিস্ট্রেশন-কে এ সম্পর্কিত মৌখিক আদেশ জারি করতে বলা হয়েছে।

তিনি জানিয়েছেন, আধিকারিকরা যে কোনও সময় কোনও নাম যুক্ত বা বাদ দিতে পারেন যতক্ষণ এনআরসি তালিকা না প্রকাশ হয়। প্রসঙ্গত, গত বছর এই তালিকা প্রকাশ করা হয়েছিল আগস্ট মাসে। কিন্তু এই সংক্রান্ত কোনও বিজ্ঞপ্তি দেয়নি রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া, ফলে সেই তালিকার কোনও আইনি বৈধতা নেই। তাই প্রয়োজনে সেই তালিকায় এখনও বদল করা যায়।

শর্মা বলেন, যাদের নাম এনআরসি তালিকা থেকে বাদ পড়বে তাদের একটি তালিকা তৈরি করতে হবে। প্রতিটি ক্ষেত্রে কারণ দর্শাতে হবে নাম বাদ দেওয়ার জন্য। এই সংক্রান্ত সফটওয়্যার অ্যাপ দ্রুত সবাই পেয়ে যাবেন বলে চিঠিতে লেখা আছে। ভেরিফিকেশন সঠিক ভাবে করার ওপর জোর দেওয়া হয়েছে যাতে পরে কোনও ব্যক্তির পরিচয় নিয়ে প্রশ্ন না ওঠে।

য়চিঠিতে কোনও নির্দিষ্ট সংখ্যার কথা না বললেও সূত্রের খবর প্রায় ১০ হাজার ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে যাদের নাম ভুল করে এনআরসি-র চূড়ান্ত তালিকায় এসে গিয়েছিল এবার সেগুলিকে সরানো হবে। তবে কোনও বিশেষ সম্প্রদায়ের নয়, সব সম্প্রদায়ের মানুষই এই তালিকায় আছেন। ‘D’ voters, Declared Foreigners, pending in Foreigners Tribunal, মূলত এই তিনটি শ্রেণিভুক্ত মানুষের ক্ষেত্রে তালিকা প্রস্তুতিতে কিছু ভুল পাওয়া গিয়েছে।

গত বছর যে এনআরসি তৈরি করা হয়েছিল তাতে বাদ গিয়েছিলেন ১৯.০৬ লাখ মানুষ। এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিলেন ৩.১১ কোটি মানুষ। তবে এই তালিকায় ভুল আছে বলে দাবি করেছিল প্রায় সব রাজনৈতিক দল।

চলতি বছর অসম সরকার বিধানসভায় জানায় বাংলাদেশ সংলগ্ন জেলায় ২০ শতাংশ ও বাকি অঞ্চলে দশ শতাংশ নাম ফের ভেরিফিকেশন করে দেখা হবে। সেই সংক্রান্ত হলফনামা সুপ্রিম কোর্টে জমা করেছিল রাজ্য। তারপরেই এল দশ হাজার নাম বাদ যাওয়ার খবর।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর