ইসরাইল দূতাবাসে হামলা ট্রেইলার! ইরানের শহীদদের তরফ থেকে হুমকি চিঠি, জানা গেল বেশ কিছু তথ্য

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

FB_IMG_1611933437533

নিউজ ডেস্ক : গতকাল নয়াদিল্লির হাই সিকিউরিটি জোনে অবস্থিত ইজরায়েল দূতাবাসের নিকটে এক বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা। যদিও এখনও পর্যন্ত এই ঘটনায় কারো নিহত বা আহত হবার কোন খবর মেলেনি কিন্তু এই ঘটনা উদ্বেগ বাড়িয়েছে ইজরায়েল এবং ভারত সরকারের আধিকারিকদের। গতকাল ভারতের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ২৯ তম বার্ষিকী উদযাপনের দিন ছিল। সেই উপলক্ষে অজ্ঞাত পরিচয় হামলাকারীরা হামলা চালিয়েছিল বলে মনে করা হচ্ছে। ঘটনার পিছনে আসলেই কি কোন জঙ্গি সংগঠনের হাত নাকি বিদেশি কোন গুপ্তচর সংস্থা সে ব্যাপারে এখনো পর্যন্ত করো নিশ্চিত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি দিল্লি পুলিশ এবং ঘটনার তদন্তে নিয়োজিত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। তবে ঘটনাস্থল থেকে দিল্লি পুলিশের উদ্ধার করা এক চিঠি ইঙ্গিত করছে বেশ কিছু বিষয়ের দিকে। ঘটনার পেছনে কী ইজরায়েলের শত্রুদের ইরানের গুপ্তচর সংস্থার হাতে রয়েছে এ নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন!

উদ্ধার করা চিঠিতে লেখা রয়েছে, “এটি একটা ট্রেইলার। আমরা তোমাদের জীবন শেষ করে দিতে পারি যখন তখন যেখানে সেখানে। ..ইরানের শহীদরা।”

চিঠিতে ইরানের সাম্প্রতিক সময়ে নিহত ২ গুরুত্বপূর্ণ ব্যক্তির নাম লেখা রয়েছে। প্রথমজন ইরানের বিপ্লবী গার্ডের প্রখ্যাত এবং আলোচিত কমান্ডার কাসেম সুলাইমানি, যিনি গতবছর আমেরিকা যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরাকের বাগদাদ বিমানবন্দরের বাইরে নিহত হন। অপরজন ইরানের কিংবদন্তি পরমাণু বিজ্ঞানী মোহসিন ফাখরিজাদেহ, যিনি খুব সাম্প্রতিক সময়ে ইরানের রাজধানী তেহরানে অজ্ঞাত পরিচয় আততায়ীদের হাতে আক্রান্ত হয়ে নিহত হন। ওই দুই ব্যক্তির হত্যার পিছনে ইসরাইলের হাত থাকার কথা বার বার বলেছে ইরান। এবং সুযোগ পেলেই যে তারা এর জবাব দেবে তাও জানিয়েছিল। কোয়েক মাস আগে ইরানের এক পারমানিক গবেষণা কেন্দ্রে আচমকা হামলায় প্রায় পরিত্যক্ত হয়ে যায় সেটি যা ইরানকে প্রবল ভাবে ক্ষুব্ধ করে। এই ব্যাপারেও ইরান ইসরাইলের হাত থাকার কথা অকপটে বলেছিল।

গতকালের হামলার সামঞ্জস্য আছে ২০১২ সালের নয়াদিল্লিতে ইজরায়েল দূতাবাসের এক গাড়িকে লক্ষ্য করে চালানো হামলার সঙ্গে। সেই হামলার পেছনেও ইরান দায়ী ছিল বলে অভিযোগ করেছিল ইসরাইল। গতকাল নয়া দিল্লিতে ইসরায়েলের রাষ্ট্রদূত রোন মালকাও এই ঘটনার সঙ্গে ২০১২ এর ঘটনার মিল থাকার কথা উল্লেখ করেছেন। ঘটনায় এখনও পর্যন্ত দিল্লি পুলিশের স্পেশাল সেল জোর তদন্ত শুরু করেছে বলে জানা গিয়েছে। তবে তদন্তে অগ্রগতি পর্যালোচনা এবং ভারতীয় গোয়েন্দাদের সঙ্গে যৌথভাবে কাজ করার জন্য ইসরাইল থেকে গোয়েন্দা সদস্যরা নয়া দিল্লিতে আসছেন বলে জানা গেছে। এদিকে দিল্লি পুলিশ ভারতে ইরানের দূতাবাসের কাছে ভারতে সাম্প্রতিক সময়ে আসা অথবা ভারতে কর্মসূত্রে বা শিক্ষার জন্য অবস্থানরত সব ইরানীয় নাগরিকের বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছে। ভারতের বিদেশ মন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর বলেছেন, ভারতে ইজরায়েলের কূটনীতিবিদদের সব ধরনের নিরাপত্তা সুনিশ্চিত করার ব্যাপারে ভারত সরকার দৃঢ় প্রতিজ্ঞ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর