রাজ্যসভায় হই হট্টগলের মাঝে জোর করে বিল পাস করিয়ে নেওয়ার জন্য চাপ দিত মোদি সরকার : হামিদ আনসারি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

navbharat-times

নিউজ ডেস্ক : জোর করে হই হট্টগোলের মাঝে বিরোধী সাংসদদের অনুপস্থিতিতে নিজেদের দ্বারা প্রণীত বিল পাস করিয়ে নেওয়ার দিক থেকে সিদ্ধহস্ত বর্তমান ক্ষমতাসীন মোদির বিজেপি সরকার। যার প্রকৃষ্ট উদাহরণ বর্তমানে চরম বিতর্ক থাকা ৩ কৃষি বিল। মোদি সরকারের বিরুদ্ধে এমন হট্টগোল করে এবং বিরোধী সংসদের অনুপস্থিতিতে জোর করে নিজেদের স্বার্থে বিল পাস করে নেওয়ার এই প্রবণতার ব্যাপারে বারবার বিরোধী দলগুলি অভিযোগ করলেও তা উড়িয়ে দিয়েছে মোদি সরকার। কিন্তু এবার সেই অভিযোগকেই কার্যত স্বীকৃতি দিলেন ভারতের প্রাক্তন উপরাষ্ট্রপতি এবং ক্ষমতাবলে তৎকালীন রাজ্যসভার চেয়ারম্যান ডক্টর হামিদ আনসারি। এক্ষেত্রে সবথেকে বিস্ময়কর ঘটনা হলো প্রধানমন্ত্রী মোদী নিজেই উপরাষ্ট্রপতির ওপর চাপ সৃষ্টি করতেন এমন বিলগুলো পাস করিয়ে দেবার জন্য যা ভারতের ইতিহাসে বিরল এবং বেনজির ঘটনা।

প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি তাঁর স্মৃতিকথা ‘বাই মেনি এ হ‌্যাপি অ‌্যাকসিডেন্ট’ বইয়ে দাবি করেছেন, রাজ‌্যসভায় (Rajya Sabha) হট্টগোলের মধ্যে বিল পাশের জন্য নরেন্দ্র মোদি তাঁর উপর চাপ সৃষ্টি করেছিলেন। ডক্টর আনসারি আরো বলেছেন , তিনি হট্টগোলের মধ্যে কোনও বিল পাশ করাতে অস্বীকার করতেন।

আনসারি তাঁর বইয়ে লিখেছেন, একদিন হঠাৎ প্রধানমন্ত্রী মোদি (PM Modi) তাঁর রাজ‌্যসভার দপ্তরে চলে আসেন। তাঁর আসার কোনও আগাম সূচি ছিল না। তাই আনসারি যথেষ্ট অবাকই হন। তবে তিনি তাঁর দপ্তরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে প্রয়োজনীয় আথিতেয়তা করেন। সেদিন আনসারিকে মোদী বলেন, “আপনার কাছে আরও বেশি দায়িত্বের প্রত‌্যাশা রয়েছে। তবে আপনি আমাকে সাহায‌্য করছেন না।” বিষয়টি প্রকাশ্যে আসার পরই বেকায়দায় পড়েছে কেন্দ্র সরকার। কারণ, বিতর্কিত কৃষি আইন এভাবে পাশ করিয়ে নেওয়া হয়েছে বলে আগেই সরব হয়েছিল বিরোধীরা। এবার সেই একই কথা শোনা গেল প্রাক্তন উপরাষ্ট্রপতির মুখেও।

গেরুয়া শিবির অনেক পুরানো তথ্য উপস্থাপন করে প্রাক্তন উপরাষ্ট্রপতি এবং পোড়খাওয়া কূটনীতিবিদের বক্তব্য খন্ডন করার প্রচেষ্টা চালাচ্ছে। কিন্তু উপরাষ্ট্রপতির এই বক্তব্য থেকে পরিষ্কার হল মোদি সরকার সরকার, সরকারের সঙ্গে সংশ্লিষ্ট সমস্ত কর্মকর্তা আধিকারিক এবং অন্যান্য ব্যক্তিদের নিজেদের স্বার্থে ব্যবহার করে কি না ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর