জমিজটে কয়লা খনির উৎপাদন কাজ বন্ধ, আর্থিক ক্ষতির মুখে বিসিসিএল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20211207_162413

উজ্জ্বল দাস, আসানসোলঃ গত দুর্গাপুজোর আগে থেকে বিসিসিএলের-দামাগড়িয়া খোলামুখ কয়লাখনির কয়লা উৎপাদনের কাজ বন্ধ করে দেন জমিদাতারা। অভিযোগ, খনি কতৃপক্ষ চাষীদের চাষজমি কেটে কয়লা উত্তোলন করে নেওয়ার পরে কোনো ক্ষতিপূরণ বা সরকারি নিয়মে চাকরি দেয়নি কৃষকদের।

তাই শেষমেশ তাঁদের দাবীকে সামনে রেখে খোলামুখ কয়লা ক্ষনির কয়লা উত্তোলনের কাজ বন্ধ করে দেন জমিদাতা চাষীরা। দীর্ঘ দিন খনির উৎপাদন বন্ধ। তাই মঙ্গলবার সকালে খনি কর্তৃপক্ষ জমিদাতা চাষীদের সাথে আলোচনা না করেই সিআইএসএফকে সঙ্গে নিয়ে খনির উত্তোলনের কাজের জন্য খনিতে মেশিন ও যানবাহন নামায়।  আর তার ফলে জমিদাতা চাষীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন।

এরপর আবারও পুনরায়  কাজ বন্ধ করতে হয়। বিক্ষোভকারী চাষীদের দাবি, তাঁরা খনি বন্ধের পক্ষে নয়, কিন্তু তাঁদের চাষযোগ্য জমি কেটে কয়লা উত্তোলন করেছে কতৃপক্ষ, আর তার ক্ষতিপূরণ বা চাকরি মেলেনি। তাই অবিলম্বে যাকে যেমন ভাবে চাকরিতে নিয়োগের কথা ছিল, তাঁদের নিয়োগ প্রক্রিয়া করতে হবে।  বেশ কিছু চাষীদের জমি রেজিস্ট্রি করতে হবে। তবে এই বিষয়ে খনি কর্তৃপক্ষ ক্যামেরার সামনে কোনো প্রতিক্রিয়া দিতে চাননি। দীর্ঘদিন খনির কয়লা উৎপাদন বন্ধ থাকতে বিশাল আর্থিক ক্ষতির মুখে বি সি সিএলের দামাগড়িয়া খোলামুখ কয়লা খনি ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর