বিজেপির হাত ধরেই কপাল পুড়ল AIADMK এর; এক নজরে তামিলনাড়ুর সব এক্সিট পোল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Narendra-Modi-1-e1544618167318

নিউজ ডেস্ক : তামিলনাড়ুতে বর্তমানে ক্ষমতাসীন রাজনৈতিক দল এআইএডিএমকে কত ২০১৬ তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে ২৩২ টি আসনের মধ্যে জয়লাভ করেছিল ১৩৬ টি আসনে। কংগ্রেস এবং ডিএমকে সেই নির্বাচনে পেয়েছিল মাত্র ৮৬ টি আসন। যেখানে ম্যাজিক ফিগার ছিল ১১৭ টি। কিন্তু গত বিধানসভা নির্বাচনের পর অনেক পরিবর্তন হয়েছে তামিলনাড়ুর রাজ্য রাজনীতিতে।

নির্বাচনকে সামনে রেখে এআইএডিএমকে জোট বেধেছে গেরুয়া শিবিরের সঙ্গে। দক্ষিণ ভারতে সাধারণ কর্ণাটক ছাড়া কোনো রাজ্যে কোনো গ্রহণযোগ্যতা পায় না গেরুয়া শক্তির সাম্প্রদায়িক রাজনীতি। কিন্তু তাদের গ্রহণযোগ্যতা তো আগের থেকে বাড়েনি এবার বরং তাদের সঙ্গে জোটের ফলে AIADMK এর কপাল পুড়েছে বলে মনে করছেন অনেক রাজনৈতিক বোদ্ধা। এবারের বিধানসভা নির্বাচনে প্রথম থেকেই সবাই কংগ্রেস ডিএমকে জোটকে অনেকটাই এগিয়ে রাখছিলেন এআইএডিএমকে এবং বিজেপি জোট এর তুলনায়। তবে তা সত্যি প্রমাণিত হলো গতকালের এক্সিট পোলে। সব এক্সিট পোল এর হিসাব বলছে তামিলনাড়ুতে এবারে সত্ত্বাধারী রাজনৈতিক দল হতে চলেছে ডিএমকে এবং কংগ্রেস। এক্ষেত্রে এআইএডিএমকে এর পতনের কারণ হিসেবে সবাই দেখছে গেরুয়া শিবিরের সঙ্গে তাদের নীতিবিরোধী শুধুমাত্র নির্বাচনমুখী জোট গঠন। নির্বাচনের আগে থেকে এআইএডিএমকে এর নেতারা বারবার বিষয়টি স্বীকার করেছেন যে তাদের সঙ্গে বিজেপির আদর্শগত কোনো মিল নেই শুধুমাত্র নির্বাচনের স্বার্থে তাদের জোট। তবে যে নির্বাচনকে সামনে রেখে জোট গঠিত হলো সেই জোটের কারণেই তাদের ভরাডুবি হল নির্বাচনে।

২৩৪ আসন বিশিষ্ট তামিলনাড়ু বিধানসভায় সরকার গড়তে লাগবে ১১৮ টি আসন। এবার এক নজরে দেখে নেওয়া যাক তামিলনাড়ুর এক্সিট পোলের হিসাব-নিকাশ :

টাইমস নাউ সি ভোটার :

AIADMK- বিজেপি : ৬৪
DMK- কংগ্রেস : ১৬৬
অন্যান্য : ৪

চানক্য :

AIADMK- বিজেপি : ৫৭
DMK- কংগ্রেস : ১৭৫
অন্যান্য : ২

P MARQ :

AIADMK- বিজেপি : ৫২
DMK- কংগ্রেস : ১৭৭
অন্যান্য : ৫

Axi My India :

AIADMK- বিজেপি : ৪৬
DMK- কংগ্রেস : ১৮৫
অন্যান্য : ৩

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর