ত্রিপুরায় থাকছে না কোনো সরকারি চাকরি! বিজেপি আসলে বাংলায় ও হতে পারে মডেল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

wah+modi+ji+wah

নিউজ ডেস্ক : ২ কোটি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসা মোদী ভারতে একটি চাকরি দিতে তো পারেননি উল্টে লক্ষ লক্ষ চাকরি হজম করেছেন। এমন অভিযোগ সুশীল সমাজের ব্যক্তিত্ব থেকে বিরোধী নেতাদের মুখে শোনা যায় বহুদিন থেকে। এবার তার ধারাবাহিকতা রক্ষায় বিজেপির উন্নয়নের নতুন মডেল ত্রিপুরায় কার্যত সরকারি চাকরির বিষয়টি তুলেই দিল বিজেপি সরকার। এখন থেকে সরকারি চাকরি বলতে ত্রিপুরায় আর তেমন কিছুই থাকবে না। নতুনভাবে অফিসার পদ থেকে ক্লার্ক পদ সমস্ত পদে নিয়োগ করার জন্য বেসরকারি সংস্থাদের কাছ থেকে লোক আমদানি করা হবে সরকারি অফিসগুলোতে। আর সরকারি অফিসগুলোতে এইভাবে যাদের নিয়োগ করা হবে তারা পাবেন না তেমন একটা বেতন। নামমাত্র দক্ষিণাতেই চালাতে হবে তাদের সংসার।

গত ২৬ শে ফেব্রুয়ারি ত্রিপুরার কর্ম অধিকর্তা এই নির্দেশটিতে সই করেছেন। বিপ্লব দেবের বিজেপি সরকারের তরফ থেকে পাঁচটি বেসরকারি সংস্থাকে ইতিমধ্যেই বেছে নেয়া হয়েছে আউটসোর্সিং এর মাধ্যমে লোক সরবরাহ করার জন্য। পাঁচটি সংস্থার মধ্যে একটি দিল্লি কেন্দ্রিক বাকি চারটি আগরতলার। এবার আসা যাক কেমন দক্ষিণা পাবেন ত্রিপুরার বিজেপি সরকারের নতুন মডেল কর্মচারীরা সে কথায়। বর্তমানে যে কোন রাজ্য সরকারের গ্রুপ ডি পদে চাকরির বেতন ৩৪০০০ টাকার ওপর থেকেই শুরু হয় ত্রিপুরায়। কিন্তু আউটসোর্সিং এর মাধ্যমে যে সমস্ত কর্মীদেরকেও নিয়োগ করা হবে তারা একই কাজ করার জন্য বেতন পাবেন মাত্র ৮৯০০ টাকা। সরকারি কোন অফিসার বর্তমানে ত্রিপুরায় বেতন পান ৫৯০০০ টাকা, কিন্তু এবার থেকে বিজেপি সরকারের নিয়োগ করা যেকোনো অফিসার বেতন পাবেন মাত্র ১৭০০০ টাকা। অর্থাৎ এই গুজরাট মডেলের অধীন নিয়োগ করা কর্মচারীরা যে বেতন পাবেন তা পূর্বের নিয়োগপ্রাপ্ত বেতনের ৫ বা ৬ ভাগের এক ভাগ। ত্রিপুরা কর্মচারী সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক বলেন, রাজ্য সরকারের এই নিয়ম সুপ্রিম কোর্টের সমকাজে সমবেতন রায়ের পরিপন্থী। ১৫ বছর পরে ত্রিপুরায় আর কোনো সরকারি কর্মচারী পাওয়া যাবে না।
অন্যদিকে ত্রিপুরায় সরকারি কর্মচারীদের গত ১ বছরের বকেয়া ডি এ বাকি পড়ে রয়েছে বলে জানা গিয়েছে।

ত্রিপুরায় বর্তমানে বাংলার মতো একইভাবে ডাবল ইঞ্জিন অর্থাৎ কেন্দ্রে এবং রাজ্যে একই সরকার রেখে দ্বিগুণ গতিতে উন্নয়নেরর প্রলোভন দিয়েই ক্ষমতায় আসে বিজেপি কিন্তু আজ রাজ্যবাসী অতিষ্ট এই অপশাসনে বলে মত বহু ত্রিপুরা বাসীর। আবার অনেকে আশঙ্কা প্রকাশ করেছেন যে, বাংলায় উগ্র সাম্প্রদায়িক বিজেপি ক্ষমতায় আসলে এমনই করতে পারে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর