বিজেপি কে প্রত্যাখ্যান করছে খোদ বিজেপি সমর্থকরা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200901-WA0012

এনডিটিভি ডেস্ক, মোজাফ্ফার আহমেদ: গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় জনতা পার্টির ইউটিউব পেজ থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে তার ‘মন কি বাত’ তুলে ধরেন। আর সেখানেই বিভ্রান্তি। এখনও পর্যন্ত লাইকের তুলনায় ভিডিওটিতে আনলাইকের সংখ্যা প্রায় ৭গুন বেশি যেখানে প্রায় ৮০শতাংশ মানুষ বিজেপির সমর্থক।

পুরো বিষয়টি একটু পর্যালোচনা করলে দেখা যায়, লকডাউনের শুরু থেকেই ধীরে ধীরে মানুষের আস্থা বিজেপি পরিচালিত সরকারের থেকে উঠে যাচ্ছে। যখন গোটা বিশ্বকে হু (WHO) সতর্ক করে দিল করোনা নিয়ে তখন কোনো রকম সতর্ক হলেন না প্রধানমন্ত্রী। যখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকল তখন কোনো পরিকাঠামো ও পরিকল্পনা ছাড়া একদিনের মধ্যেই হঠাৎ সম্পূর্ণ লকডাউন ঘোষণা করলেন মোদিজি। এইখানেই শেষ নয় , মানুষ কাজ হারিয়ে খেতে পাচ্ছে না, পরিযায়ী শ্রমিকরা আত্মহারা হয়ে মাইলের পর মাইল পায়ে হেঁটে বাড়ি ফিরছেন তখন দেশের প্রধানমন্ত্রী করোনার মোকাবিলা করতে কখনও ঘন্টা বাজাতে বলেছেন তো আবার কখনও মোমবাতি জ্বালাতে বলেছেন। হাসপাতালের ডাক্তাররা আন্দোলন করছেন যথাযথ পরিকাঠামোর অভাবের জন্য কিন্তু তিনি ডাক্তারদের বকেয়া কেটে তাদের সম্মান জানাতে পুষ্প বৃষ্টির ব্যবস্থা করেছেন। দেশের শ্রমিকরা কাজ হারিয়ে দিশেহারা হয়ে বাড়িতে বসে আছেন, কোনো চাকরি নেই অথচ দেশের অর্থনৈতিক মন্দার বাহানায় রেল থেকে বিমানবন্দরগুলি সব বেসরকারিকরণ করে দিলেন। কাশ্মীর-লাদাখে এখনওকারফিউ জারি রয়েছে , সুরক্ষাখাতে এত বিনিয়গের পরও এত ভারতীয় জওয়ানের মৃত্য হচ্ছে, কিন্তু এনিয়ে এখনও তিনি মুখ খোলেননি। লকডাউনের ৭মাস অতিক্রান্ত কিন্তু ভারত প্রত্যেকদিন নিজেরই রেকর্ড ভাঙছে। গড় ৭০হাজার মানুষ প্রত্যেকদিন করোনায় আক্রান্ত হচ্ছে এই পরিস্থিতিতে ইউজিসি পরীক্ষা সংক্রান্ত বিবৃতি দিয়েছে। তা নিয়ে গোটা দেশের পড়ুয়া থেকে শুরু করে সাধারণ মানুষ, বিরোধীদল সকলেই প্রতিবাদ জানাচ্ছেন , চিঠি লেখা হচ্ছে মোদিজিকে । কিন্তু এই সব কিছুকে উপেক্ষা করে তিনি গতকালকে তার ৪৫ মিনিটের ‘মন কি বাত’ -এ ছোটো বাচ্চাদের খেলনা তৈরিতে ভারতকে আত্মনির্ভর হতে বললেন, ভারতীয় সুরক্ষা বিভাগে ভারতীয় কুকুরদের ব্যবহার করতে বললেন কিন্তু পরীক্ষা সংক্রান্ত বিষয়ে একটি শব্দও ব্যয় করেননি নরেন্দ্র মোদি।

গতকাল ভারতীয় জনতা পার্টির পেজে প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ লাইক করেছেন এখনও পর্যন্ত প্রায় ১.১লক্ষ মানুষ এবং আনলাইক করেছেন প্রায় ৭.৩লক্ষ মানুষ। এই পেজের সদস্য সংখ্যা প্রায় ৩০লক্ষ যার মধ্যে ধরে নেওয়া যায় ৮০শতাংশ বিজেপি সমর্থক। তাহলে কি প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ বিজেপি সমর্থকদেরই নিরাশ করছে। শুধু তাই নয় আজ দুপুর ২টো নাগাদ বিজেপির মুখপাত্র সাম্বিত পাত্র ভারতীয় জনতা পার্টির পেজ থেকে একটি প্রেসকনফারেন্স করেন। প্রায় ২৫ মিনিটের বক্তব্যে তিনি ‘রাজীব গান্ধী ফাউন্ডেশন’ নিয়ে তথ্য সামনে এনে জাতীয় কংগ্রেসকে আক্রমণ করেন । সেখানেও একই চিত্র। তার ভিডিওটিতে লাইক করেছেন ৭.১হাজার মানুষ এবং আনলাইক করেছেন ৯২ হাজার মানুষ অর্থাৎ প্রায় ১৩গুন মানুষ অপছন্দ করেছেন।

তাহলে কি বিজেপির সমর্থকরাই দলের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ দলের নেতাদের প্রতি আস্থা হারাচ্ছেন ? সাধারণ মানুষ কে বারবার নিরাশ করছেন বলেই এই ক্ষোভ এবং এর প্রভাব একুশের নির্বাচনেও পড়বে বলে দাবি বুদ্ধিজীবীদের একাংশের।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর