শেষ তিন বছরের পরীক্ষার ফল দেখে দ্বাদশের ফলপ্রকাশ করবে সিবিএসই! বিতর্ক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

CBSE-releases-FAQs-related-to-Class-10th-results-get-your

 সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে নানারকম সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। অতিমারীর জেরে প্রত্যেক রাজ্যেই পিছিয়ে গেছে এই পরীক্ষা। সূত্রের খবর, পড়ুয়াদের নবম, দশম এবং একাদশ শ্রেণির পরীক্ষার ফল দেখে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করবে সিবিএসই।
অবশ্য সব রাজ্য যে এই পরিকল্পনা সমর্থন করছে তা নয়। কেউ দেরি হলেও পরীক্ষার পক্ষপাতী। কেউ বলছে পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষাকর্মীদের টিকাকরণ করিয়ে পরীক্ষা নেওয়া হোক। পরীক্ষার্থীরাও গত তিন বছরের পরীক্ষার ফলাফল দেখে নম্বর দেওয়ার প্রতিবাদ জানিয়েছে এবং এই নিয়ে আইনের দ্বারস্থ হচ্ছে।
২৭ মে একটি সিআইএসসিই (যারা আইসিএসই এবং আইএসসি-র পরীক্ষা নেয়) একটি নোটিস জারি করে স্কুলগুলিকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের শেষ তিন বছরের ফলাফল জমা দিতে নির্দেশ দেয়। সোশ্যাল মিডিয়াতেও এই নিয়ে একটি পোস্ট আসে কিন্তু তা কিছুক্ষণের মধ্যে মুছে দেওয়া হয়, ফলে বিতর্ক আরও বাড়ে।
২৩ মে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রীদের নিয়ে একটি বৈঠক হয়, তাতে সভাপতি হিসেবে ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তার আগে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে ২১ মে-ও একটি বৈঠক হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর