ভ্যাকসিনের ব্যাপারে নাক গলাবেন না, সুপ্রিম কোর্টকে বলল ব্যর্থতা ঢাকতে বদ্ধপরিকর মোদি সরকার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210508_154746

নিউজ ডেস্ক : দেশে করোনা সংক্রমন নিয়ন্ত্রণে চরম ব্যর্থ মোদি সরকার। ভ্যাকসিন কার্যকলাপ ও চলছে ধীর গতিতে। আবার মুনাফা বাড়াতে রাজ্য এবং কেন্দ্র সরকারের জন্য ভ্যাকসিনের ভিন্ন মূল্য রাখা হয়েছে। এই পরিস্থিতিতে মোদি সরকারকে ভ্যাকসিন নীতি নিয়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল বিভিন্ন রাজ্য সরকার এবং সংগঠন। কিন্তু মোদি সরকার নিজের ব্যর্থতা ঢাকতে সুপ্রিম কোর্টকে ভ্যাকসিন নীতিতে নাক না গলাতে বলল কেন্দ্র।

 

হলফনামায় কেন্দ্র জানাল,”বিশ্ব অতিমারীর সময় বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের মতামতের উপর নির্ভর করে নির্ধারিত হয় দেশের কৌশল। তাই বিচারবিভাগীয় হস্তক্ষেপ নিষ্প্রয়োজন। অর্থবহ ও উচ্চাশাবশত বিচারব্যবস্থার হস্তক্ষেপে তৈরি হতে পারে অপ্রত্যাশিত ও অনিচ্ছাকৃত পরিস্থিতি। বিশেষজ্ঞের পরামর্শ অথবা প্রশাসনিক অভিজ্ঞতা না থাকলে ডাক্তার, বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের উদ্ভাবনী সমাধানের পথে বাধা সৃষ্টি করতে পারে।”
ভ্যাকসিনের (COVID Vaccine) দামের ফারাক নিয়ে গত সপ্তাহে কেন্দ্রকে বিবেচনা করতে বলেছিল শীর্ষ আদালত (Supreme Court)। সংবিধানের অনুচ্ছেদ ১৪ ও ২১ মনে করিয়ে দিয়েছিল সরকারকে। টিকার দরের ফারাক নিয়ে কেন্দ্রের দাবি, কোভিড প্রতিষেধকের দামের আয়ত্তের মধ্যে রয়েছে। সরকারের তদ্বিরের পর গোটা দেশে একই দাম রেখেছে দুটি উৎপাদনকারী সংস্থা। রাজ্যগুলি বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করেছে। সেজন্য ১৮ থেকে ৪৫ বছরের ব্যক্তিরা ফ্রি-তে টিকা পাবেন। গ্রামীণ এলাকায় সৎকারকর্মী, পঞ্চায়েত কর্মীরাও প্রথম সারির কোভিডযোদ্ধা। ফলে বিনামূল্যে টিকাকরণে আওতায় রয়েছেন তাঁরা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর