এবার ওমিক্রন দিল্লি, কর্ণাটক এবং কেরালায় হানা, বাড়ছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ওমিক্রন।
ওমিক্রন।

এনবিটিভি ডেস্কঃ  চলতি বছরে নভেম্বর মাসে ৯ তারিখে দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার বতসোয়ানা রাষ্ট্রে সর্বপ্রথম ওমিক্রন ভাইরাসের নয়া রুপ শনাক্ত করা হয়। পরবর্তীতে ২৬শে নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে একটি উদ্বেগজনক প্রকারণ হিসেবে চিহ্নিত করে এবং এটিকে গ্রিক বর্ণ ওমিক্রনের নামে নামকরণ করে।

ধীরে ধীরে অন্য দেশে ছড়িয়ে পড়তে থাকে।কয়েক দিন পূর্বে ভারতে বিমানবন্দর গুলি বেশ আঁটসাঁট করে রাখে। কোনভাবেই স্বাস্থ্য বিষয়ক দিক গুলি ঢিলেমি না হয়। তারপরেও ভারতে ওমিক্রনের প্রভাব পড়তে দেখা গেছে। কলকাতার বিমানবন্দরে বিদেশ ফেরত রুগীর দেহে মেলে ওমিক্রনের ছাপ। অন্যদিকে মুর্শিদাবাদের এক ৭ বছরের শিশুর দেহেও মেলে ওমিক্রনের চিহ্ন।

এখন ভারতের অন্যান্য রাজ্যেও দখা মিলছে ওমিক্রন, আতঙ্কিত সাধারণ মানুষ। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, আজ সোমবার নতুন ওমিক্রন কেস রিপোর্ট করেছে যেসমস্ত রাজ্যে ওমিক্রন হানা দিয়েছে যথাক্রমে তা হল, কেরালা (৪) ও দিল্লি (৬)। দিল্লির স্বাস্থ্য বিভাগের মতে, শহরের এই ধরনের ১২টি কেস ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে। আগের দিন কর্ণাটকে এই করোনার নতুন রূপের আরও পাঁচটি কেস নিশ্চিত করেছে। কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সুধাকর জানিয়েছেন যে, পাঁচজন রোগী ধারওয়াড়, ভদ্রাবতী, উডুপি (২) এবং ম্যাঙ্গালুরু থেকে এসেছেন।

 

সোমবার শেষ পাওয়া খবর অনুযায়ী ভারতের ওমিক্রন আক্রান্তের সংখ্যা এখন কমপক্ষে ১৭১ পৌঁছায়। কেন্দ্রীয় ও রাজ্য কর্মকর্তাদের মতে ওমিক্রনের নয়া রুপের আক্রান্ত হয়েছে যথাক্রমে মহারাষ্ট্রে ৫৪ জন, দিল্লিতে ২৮জন, রাজস্থানে ১৭জনএবং কর্ণাটকে ১৯জন। অন্যদিকে তেলেঙ্গানায়  ২০জন, গুজরাট ১১জন, কেরালায় ১৫জন, অন্ধ্র প্রদেশে ১জন, চণ্ডীগড়ে ১জন, তামিলনাড়ুতে ১জন এবং পশ্চিমবঙ্গে ৪জন।

 

দিল্লিতে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ছয় মাসের উচ্চতায় পৌঁছেছে। সোমবার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন যে, তারা ওমিক্রনের উপস্থিতি সনাক্ত করতে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পজিটিভ আক্রন্তদের সমস্ত নমুনা পাঠাবেন। এর পূর্বে নতুন সংস্করণের জন্য বিমানবন্দর থেকে শুধুমাত্র নমুনা পরীক্ষা করা হয়েছিল। তিনি কেন্দ্রকে ভাইরাসের বিস্তার রোধ করার জন্য বুস্টার ডোজ পেতে সম্পূর্ণরূপে টিকা দেওয়ার অনুমতি দিতে বলেছেন।

<blockquote class=”twitter-tweet”><p lang=”en” dir=”ltr”>Addressing an important Press Conference | LIVE <a href=”https://t.co/Q7BwpAZOmq”>https://t.co/Q7BwpAZOmq</a></p>&mdash; Arvind Kejriwal (@ArvindKejriwal) <a href=”https://twitter.com/ArvindKejriwal/status/1472832426875318275?ref_src=twsrc%5Etfw”>December 20, 2021</a></blockquote> <script async src=”https://platform.twitter.com/widgets.js” charset=”utf-8″></script>

 

এদিকে, সোমবার ভারতে গত ২৪ ঘন্টায় নতুন ৬৫৬৩ জন কোভিড-১৯ ভাইরাসে  আক্রান্ত হয়েছে। অন্যদিকে ১৩২ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিনে বলা হয়েছে যে, ৮০৭৭ করোনা আক্রান্ত থেকে পুনরুদ্ধার হয়েছে। দেশে সক্রিয় আক্রান্তের সংখ্যা ৮২২৬৭টি দাঁড়িয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর