তাবলীগী জামাতের সদস্যদের বিরুদ্ধে উত্তর প্রদেশ পুলিশের চার্জশিট ক্ষমতার অপব্যবহারের সামিল : এলাহাবাদ হাইকোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

300px-2009_Malaysian_Tablighi_Ijtema

সাইফুল্লা লস্কর : তাবলীগী জামাতের সদস্যদের বিরুদ্ধে উত্তর প্রদেশ পুলিশের চার্জ শিট আদতে ক্ষমতার অপব্যবহারের সামিল বলে মন্তব্য করেছে এলাহাবাদ হাইকোর্ট। হাই কোর্ট এক অপ্রাপ্ত বয়স্ক তাবলীগী জামাত সদস্যের আবেদনের শুনানির সময় মন্তব্য করে, “তাবলীগী জামাতের এক সমাবেশে অংশ নেওয়ার কারণে কারো বিরুদ্ধে হত্যার চেষ্টার অভিযোগ আনা আসলে ক্ষমতার অপব্যবহারকে প্রতিফলিত করে“।

উত্তরপ্রদেশের যোগী সরকার সেই রাজ্য থেকে তাবলীগী জামাতের নিজামউদ্দিন সমাবেশে অংশগ্রহণ করা ব্যাক্তিদের বিরুদ্ধে আইপিসি ধারা ৩০৭ এর ব্যাবহার করে হত্যার চেষ্টা এবং ২৬৯ ও ২৭০ ধারার ব্যাবহার করে জীবনহানি কর রোগ এবং সংক্রমণ ছড়ানোর অভিযোগ এনেছে। হাই কোর্টের বিচারক সার্কেল অফিসারকে নির্দেশ দিয়েছে ব্যাক্তিগত এফিডেভিটের মাধ্যমে হাই কোর্টে প্রমাণ করতে, কিভাবে তাদের তদন্তে প্রাপ্ত তথ্য এবং প্রমাণের ভিত্তিতে আইপিসি ধারা ৩৭০ (হত্যার চেষ্টা) ব্যাবহার করা হলো অভিযুক্তদের বিরুদ্ধে।

হাই কোর্ট ২ রা ডিসেম্বরে দেওয়া নির্দেশে আবেদনকারী তাবলীগী সদস্যের বিরুদ্ধে পরবর্তী নির্দেশের আগে সব রকম ফৌজদারি কার্যক্রম বন্ধ রাখতে বলেছে। হাই কোর্টে এই মর্মে পরবর্তী শুনানি হবে এই মাসের ১৫ তারিখে।

উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে বিভিন্ন তাবলীগী জামাতের সদস্য রাজ্য থেকে নতুন দিল্লির সমাবেশে যোগ দিতে গিয়েছিল কিন্তু ফেরার সময় রাজ্য সরকারকে অবহিত করেনি এবং ১৪ দিনের স্বেচ্ছা কোয়ারেন্টাইন গ্রহণ করেনি।তাই উত্তরপ্রদেশ রাজ্য পুলিশ বিভিন্ন সময় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।যদিও রাজ্য সরকারের তরফ থেকে বিচারকদের প্রশ্নের কোনো যথাযোগ্য জবাব দিতে দেখা যায়নি।

এলাহাবাদ হাইকোর্ট এর মন্তব্যের আগে তাবলিগের বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের জন্য বোম্বে হাইকোর্ট এবং সুপ্রিম কোর্ট ও কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য সরকারগুলোকে ভর্ৎসনা করেছিল।তাবলিগের সমাবেশকে কেন্দ্র করে মুসলিমদের বিরুদ্ধে মিডিয়ার অপপ্রচারের ও কড়া ভাষায় সমালোচনা করে সুপ্রিম কোর্টে।কেন্দ্রের মোদী সরকারের মিডিয়ার অপপ্রচারের ব্যাপারে নিরবতা নিয়েও প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর