শঙ্খ ঘোষের প্রয়াণে শোকাহত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1618991717_sankha-630x420

আজ সকালেই প্রয়াত হয়েছেন জ্ঞানপীঠ পুরস্কার প্রাপ্ত কবি শঙ্খ ঘোষ। করোনা আক্রান্ত হয়েছিলেন বিশিষ্ট এই কবি। আজ সকালে বাড়িতেই তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। শঙ্খ ঘোষের প্রয়াণে শোকাহত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রয়াত কবির পরিবারের সদস্যদের সমবেদনা জানয়ে শোকবার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

মমতা বন্দ্যোপাধ্যায়ের শোকবার্তা:

তথ্য ও সংস্কৃতি বিভাগ
পশ্চিমবঙ্গ সরকার
নবান্ন, ৩২৫ শরত্‍ চ্যাটার্জি রোড, হাওড়া ৭১১১০২

স্মারক সংখ্যা: ৬৪/আইসিএ/এনবি
তারিখ: ২১/৪/২০২১

মুখ্যমন্ত্রীর শোকবার্তা

বিশিষ্ট কবি, সাহিত্য সমালোচক ও রবীন্দ্র বিশেষজ্ঞ শঙ্খ ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ সকালে কলকাতায় নিজ বাসভবনে প্রয়াত হন। বয়স হয়েছিল ৮৯ বছর।

শঙ্খবাবু যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনা করেছেন। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ বাবরের প্রার্থনা, মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, ওকাম্পোর রবীন্দ্রনাথ, ধূম লেগেছে হৃদকমলে, এ আমির আবরণ।

জ্ঞানপীঠ, পদ্মভূষণ, দেশিকোত্তম, সাহিত্য অকাদেমি, রবীন্দ্র স্মৃতি পুরস্কারসহ অজস্র সম্মানে তিনি ভূষিত হয়েছেন।

শঙ্খবাবুর সাথে আমার অত্যন্ত সুসম্পর্ক ছিল।
তাঁর প্রয়াণে সাহিত্য জগতের এক অপূরণীয় ক্ষতি হল।

আমি প্রয়াত শঙ্খ ঘোষের আত্মীয় পরিজন ও অনুরাগীদের
আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

মমতা বন্দ্যোপাধ্যায়

চলত মাসের ১২ তারিখ করোনার উপসর্গ দেখা দেয় বর্ষীয়ান কবির শরীরে। জ্বর আসে তাঁর। বাড়িতেই চিকিত্‍সা হচ্ছিল তাঁর। আজ সকাল ৮ টা নাগাদ শঙ্খ ঘোষ প্রয়াত হন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া বাঙালি সাহিত্য মহলে। দশকের পর দশক ধরে বাংলার কবিতা মহলে এক অনন্য জায়গা তৈরি করেছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শোক সাহিত্যজগতে।
কবির পরিবার সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন কবি শঙ্খ ঘোষ। কোভিড রিপোর্ট পজিটিভ আসার পর থেকে ছিলেন পুরোপুরি আইসোলেশনে। কিন্তু মঙ্গলবার রাতে হঠাত্‍ করেই তাঁর শারীরিক পরিস্থিতি খারাপ হতে শুরু করে। সকালে তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হলেও না ফেরার দেশে চলে গেলেন প্রিয় কবি। প্রয়াত কবির স্ত্রী, কন্যা ও জামাতাও করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর