চীন বেইজিংয়ে বেডু নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বিডিএস প্রশিক্ষণ কর্মসূচী নেওয়ার জন্য নেপালকে আমন্ত্রণ জানিয়েছে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200914-WA0058

এনবিটিভি ডেস্ক,১৪ই সেপ্টেম্বর: চীন তাদের এতে যোগ দেওয়ার জন্য ‘বিশেষভাবে আমন্ত্রিত’ করার পরে নেপাল বেইজিংয়ে বিডাউ নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমের (বিডিএস) ১৩ দিনের প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করছে। ৪ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া প্রোগ্রামটি ২০ সেপ্টেম্বর শেষ হবে।

চীনের এই পদক্ষেপটি মার্কিন ভিত্তিক গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) আধিপত্যের অবসান ঘটাতে এবং এই অঞ্চলে প্রথমে তার নিজস্ব উন্নত ন্যাভিগেশন সিস্টেমের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে দেখা যায়। চীন সামরিক ও নাগরিক উভয় উদ্দেশ্যেই তার স্বদেশীয় নেভিগেশন সিস্টেম বিডাউ ব্যবহার করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জিপিএস প্রতিদ্বন্দ্বী হিসাবে বিডিএস হল বিশ্বের চতুর্থ বৈশ্বিক উপগ্রহ নেভিগেশন সিস্টেম। অন্যান্য সিস্টেমগুলি হল রাশিয়ার GLONASS এবং ইউরোপীয় ইউনিয়নের গ্যালিলিও। ভারতও নিজস্ব আঞ্চলিক নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম (আইআরএনএসএস) নামে নাভিকের একটি অপারেশনাল নাম সহ নিজস্ব নৌ-পরিবহন ব্যবস্থা তৈরি করছে।

বিডিএসের বাস্তবায়ন কেবল জিপিএস এবং গ্লোোনাসে চাইনিজ বিমান, যানবাহন এবং অ্যান্টি-মিসাইল সিস্টেমের নির্ভরতা হ্রাস করবে না, এটি বিদেশী কার্যক্রম পরিচালনায় পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ক্ষমতা বাড়িয়ে তুলবে। বিডাউ ২০০০ সালে চীন জুড়ে স্বাধীন নেভিগেশন পরিষেবা প্রদান শুরু করে এবং অনেক দেশ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অংশ পরিবেশন করবে। বর্তমানে, বেডু পাকিস্তান, মিশর এবং ইন্দোনেশিয়া সহ প্রায় ৩০ টি দেশকে কভার করে।

চীনের বিআরআই হল ২০১৩ সালে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মাধ্যমে চালু হওয়া অন্যতম উচ্চাভিলাষী অবকাঠামোগত প্রকল্প। এটি বিশ্বজুড়ে চীনা বিনিয়োগের অর্থায়নে অবকাঠামোগত প্রকল্পগুলি দিয়ে বিদেশে চীনের প্রভাবকে আরও বাড়িয়ে তোলার লক্ষ্য। এই উদ্যোগের ফলে ছোট দেশগুলি চীনা ঋণ মাউন্ট করার অভিযোগেও নেতৃত্ব দেয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর