সোমবার দেশ জুড়ে ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকা প্রদানের যাত্রা শুরু

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

সোমবার টিকা  প্রাদানের  সুচনার পর  সাংবাদিক সাংবাদিকের সামনে  যোগী আদিত্যনাথ।
সোমবার টিকা প্রাদানের সুচনার পর সাংবাদিক সাংবাদিকের সামনে যোগী আদিত্যনাথ।

এনবিটিভি ডেস্কঃ  দেশে প্রথমে প্রাপ্ত বয়স্কদের কোভিড টিকা প্রদানের পর এবার ১৫ থকে ১৮ বছর বয়সীদের টিকা প্রদানের পথচলা শুরু সোমবার থেকে। এদিন সকালে ১৫ থকে ১৮ বছর বয়সীরা উৎফুল্লর সাথে করোনা টিকা নিতে দেখা গেলো দেশের বিভিন্ন রাজ্যে।

উল্লেখ্য, শনিবার থেকে ১৫ থেকে ১৮ বয়স গোষ্ঠীর জন্য কো-উইন (CoWIN) ওয়েবসাইটে  নিবন্ধন শুরু হয়েছে৷ ১৫ থেকে ১৮ বছর বয়সী প্রায় ১২৫৭৬০৩ জন শিশু এখনও পর্যন্ত টিকা নেওয়ার জন্য কো-উইন নিবন্ধন করেছে, সুত্রের খবর।

প্রসঙ্গত, গত বছর ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন যে,  “১৫ থকে ১৮ বছর বয়সীদের জন্য টিকা সোমবার থেকে শুরু হবে। দুর্বল বিভাগের জন্য সতর্কতামূলক তৃতীয় ডোজ প্রশাসন ২০২২ সালের ১০ জানুয়ারীর দিকে শুরু করবে।”

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানিয়েছেন যে , “১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা    শুধুমাত্র ‘কোভ্যাক্সিন’ দেওয়া হবে এবং ‘কোভ্যাক্সিন’-এর অতিরিক্ত ডোজ সমস্ত রাজ্যে পাঠানো হবে। যাদের জন্ম ২০০৭ বা তার আগে আছে তারা এই বিভাগের অধীনে টিকা দেওয়ার জন্য যোগ্য হবেন।”

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের মতে, “জাতীয় রাজধানীতে প্রতিদিন ১৫ থেকে ১৮বছর বয়সী প্রায় ৩ লক্ষ শিশুকে টিকা দেওয়ার ক্ষমতা রয়েছে। দিল্লিতে কোভিড টিকা কেন্দ্রগুলি সরকারী হাসপাতাল, ডিসপেনসারি, পলিক্লিনিক এবং দিল্লি সরকার এবং পৌর কর্পোরেশন দ্বারা পরিচালিত স্কুলগুলিতে স্থাপন করা হয়েছে।”

দেশের বিভিন্ন প্রান্তে স্কুল গুলিতে টিকা প্রাদানের জন্য সকাল সকাল শিক্ষার্থীরা উপস্থিত হতে দেখা গিয়েছে। যেমন, কলকাতা থেকে শুরু করে জন্মু-কাশ্মীর,দিল্লি ও কেরালা সহ বিভিন্ন রাজ্য।জম্মু ও কাশ্মীরেও টিকাদান অভিযান সক্রিয় অংশগ্রহণের সাক্ষী হচ্ছে কারণ শিক্ষার্থীরা সকাল থেকে তাদের স্কুলগুলোকে টিকা কেন্দ্রে পরিণত করেছে। 

এদিকে, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ লখনউতে টিকাদান অভিযানের মধ্যাহ্নভোজের জন্য একটি কেন্দ্র পরিদর্শন করেছেন এবং বলেছেন, “রাজ্যে ১৫-১৮ বছর বয়সী ১.৪ কোটি শিশু রয়েছে। শিশুদের টিকা দিতে রাজ্য জুড়ে ২১৫০টি বুথ স্থাপন করা হয়েছে।”

চণ্ডীগড়ের একটি সরকারি মডেল সিনিয়র সেকেন্ডারি স্কুলের একজন টিকাদানকারী বলেছেন, “সমস্ত ব্যবস্থা রয়েছে এবং ডোজ সরবরাহ পর্যাপ্ত আছে। সমস্ত শিশুকে ৩০ মিনিটের জন্য পর্যবেক্ষণ কক্ষে রাখা হচ্ছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর