মোদি সরকারের নয়া অবদান! গোবর দিয়ে তৈরি হল পেইন্ট, উদ্বোধনে নিতিন গডকড়ি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

cow-dung-paint

নিউজ ডেস্ক : গরু এবং গরুর রেচন পদার্থের প্রতি ভারতের বর্তমান শাসক দল বিজেপির মাত্রাতিরিক্ত ভক্তি আগাগোড়াই সংবাদ শিরোনামে উঠে আসছে বারবার। কখনো বিজেপির সর্বভারতীয় মুখপত্র সম্বিত পাত্রকে বলতে শোনা গিয়েছে সুপ্রিম কোর্ট নাকি গরুর বিষ্ঠাকে কোহিনুর হীরার থেকে ও মূল্যবান বলে মন্তব্য করেছে। আবার কখনো বিজেপির কোন নেতা মন্ত্রীকে গোমূত্রের প্রশংসা করে তা দিয়ে ড্রিঙ্ক তৈরি করার সমর্থন করা হয়েছে। এবার সেই গরুর বিষ্ঠার সাহায্যে মোদির শাসনাধীনে ভারতে তৈরি হলো বাড়ি ঘর রং করার পেইন্ট। গত ১২ ই জানুয়ারি এই পেইন্টের উদ্বোধন করেছেন কেন্দ্রীয় হাইওয়ে এবং সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গডকড়ি, যিনি বর্তমানে মোদি সরকারের মন্ত্রিসভায় এমএসএমই দপ্তরের দায়িত্বেও রয়েছেন।

এই পেইন্টটি তৈরি করেছে ভারত সরকারের খাদি এবং ভিলেজ ইন্ডাষ্ট্রিজ কমিশন বা কেভিআইসি। দাবি করা হয়েছে এই পেইন্টটি অন্যান্য পেইন্ট গুলোর তুলনায় অনেক বেশি খরচ সাশ্রয়ী, টেকসই, ব্যাকটেরিয়া প্রতিরোধক এবং রেডিয়েশন থেকে সুরক্ষা প্রদানে সক্ষম। এর নাম দেয়া হয়েছে বৈদিক পেইন্ট।

তবে গোবর দিয়ে তৈরি এই পেইন্ট আদতে সম্পূর্ণরূপে শুধুই গোবরের তৈরী নয়। বরং অন্য উপাদানগুলির সঙ্গে মাত্র ২০ থেকে ৩০ সতাংশ গোবর মিশিয়ে তৈরি হবে। গো-প্রেমি মোদি সরকার দাবি করেছে এই উৎপাদনের ফলে ভারতে মাত্র একটি গরু পালনকারী প্রতি বছরে কমপক্ষে ৩০,০০০ টাকা অতিরিক্ত আয় করতে পারবেন এই অর্জনের ফলে। কিন্তু এই বিশাল ভূ-ভারতে প্রতিটি গোপালক প্রতিদিনের গরুর বিষ্ঠা পেইন্ট তৈরীর জন্য কিভাবে কাজে লাগাবেন বা কতগুলি বা এমন পেইন্ট তৈরির ল্যাবরেটরি তৈরি হবে এবং গরুর বিষ্ঠা সংরক্ষণের কি ব্যবস্থা রয়েছে সরকারের বা ভবিষ্যতে থাকতে চলেছে তা নিয়ে বলা হয়নি কিছুই।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর