২৫০ কিমি পথ ট্রাক্টর চালিয়ে কৃষক আন্দোলনে যোগ দিলেন ৬২ বছরের দাদি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20201225_092342

নিউজ ডেস্ক : কৃষক পরিবারে জন্ম তার আত্মার সঙ্গে যোগাযোগ কৃষির। তাই কৃষক আন্দোলনে যোগ দিতে বয়স কোনো বাধা হয়নি পাতিয়ালার মঞ্জিত কৌর এর। পাঞ্জাবের পাতিয়ালা থেকে আড়াইশো কিলোমিটারের বেশি পথ নিজে ছাদ খোলা ট্রাক্টর চালিয়ে দিল্লি হরিয়ানা সিংঘু সীমান্তে কৃষক আন্দোলনে স্থলে পৌঁছেছেন ৬২ বছর বয়সি দাদি। তিনি চেয়েছিলেন তাঁর এই যোগদান সাধারণ মানুষকে আরো অনুপ্রাণিত করুক কৃষক আন্দোলনকে সমর্থন করতে আর ঠিক তেমনটাই হল সারা দেশে মিডিয়াতে তিনি এখন এক সুপরিচিত মুখ।

২৬ শে নভেম্বর থেকে শুরু হওয়া এ কৃষক আন্দোলন এখনো জারি রয়েছে। উত্তরোত্তর কৃষি বিল প্রত্যাহারের জন্য চাপ বেড়েই চলেছে কেন্দ্রের একরোখা বিজেপি সরকারের ওপর। দেশের মধ্যে থেকে এবং দেশের বাইরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সাধারণ মানুষ, সমাজকর্মী সাংবাদিক, লেখক, ক্রীড়া ব্যক্তিত্ব এবং বিভিন্ন রাষ্ট্রনায়করা পর্যন্ত কৃষক আন্দোলনের সমর্থনে আওয়াজ তুলেছেন। তবুও নিজেদের অবস্থানে অনড় মোদি সরকার। কৃষকরাও তাদের দাবি নিয়ে। তারই মাঝে বিহার থেকে কিছুদিন আগে এক মধ্যবয়সী কৃষক এক হাজার কিলোমিটারের বেশি পথ সাইকেলে অতিক্রম করে যোগ দিয়েছিলেন কৃষক আন্দোলনে তারপর এই দাদি। সমাজের সর্বস্তরের মানুষ যে কৃষক আন্দোলনকে সমর্থন করছে এগুলি তার ইঙ্গিত।

অন্যদিকে কৃষক বিক্ষোভে জেরবার মোদী সরকার। বড়দিনে দেশের বিভিন্ন প্রান্তের ৯ কোটি কৃষকের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পাশাপাশি পিএম কিসান প্রকল্পে পরবর্তী কিস্তির ১৮,০০০ কোটি টাকা বণ্টন করবেন। কৃষি বিল প্রত্যাহারের দাবিতে আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। একাধিকবার বিক্ষোভকারীদের সঙ্গে কেন্দ্রের বৈঠক হলেও মেলেনি রফাসূত্র। প্রধানমন্ত্রী নিজে বারবার বলেছেন,’কৃষকদের আয় বাড়াতে সক্ষম হবে বিলগুলি। বিরোধীরা কৃষক সমাজকে ভুল পথে চালিত করছে।’ কৃষকদের বোঝাতে দেশজুড়ে ১০০টি সাংবাদিক বৈঠক ও ৭০০টি সভা করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। কৃষিমন্ত্রীর খোলা চিঠি বিলি করা হবে কৃষকদের।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর