পরলোকগমন করলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও হ্যালানের মাওলানা আজাদ অ্যাকাডেমির প্রতিষ্ঠতা মাওলানা আব্দুল মুজিদ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20201015-WA0040

এনবিটিভি ডেস্ক: বিশিষ্ট শিক্ষাবিদ ও হাওড়ার হাল্যানের মওলানা আজাদ অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা ও কর্ণধার মাওলানা আবদুল মুজিদ পরলোকগমন করেছেন। আজ বৃহস্পতিবার রাত আটটা নাগাদ হাওড়ার হাল্যানে অবস্থিত আজাদ অ্যাকাডেমিতেই হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান বলে জানা গেছে। তার এই মৃত্যুতে মুসলিম শিক্ষা মহলে শোকের ছায়া নেমে এসেছে।

মাওলানা আবদুল মুজিদ হাওড়ার হাল্যানের ভূমিপুত্র। তিনি আলিয়া মাদ্রাসা থেকে টাইটেল পাস করার পর বঙ্গবাসী কলেজ থেকে স্নাতক হন। পরে এলএলবি করেন। হাই মাদ্রাসার কিছু পাঠ্যবইও লেখেন আলিয়া মাদ্রাসার তৎকালীন অধ্যাপক মাওলানা আবদুল আহাদের সাহচর্যে। কিন্তু পেশাগত জীবনে তিনি পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদে কর্মরত ছিলেন। সেখান থেকে অবসর নেওয়ার পর মুসলিমদের শিক্ষায় এগিয়ে নিয়ে যেতে কিছু শুভানুধ্যায়ীর সহযোগিতায় হাল্যানে মওলানা আজাদ অ্যাকাডেমি প্রতিষ্ঠা করেন।

আবাসিক এই শিক্ষাপ্রতিষ্ঠানটি অল্প সময়ে সংখ্যালঘু শিক্ষা বিস্তারে বিশেষ ভূমিকা পালন করে। কৃতী ছাত্র তৈরিতে সুখ্যাতি অর্জন করে। তাই এই শিক্ষায় অবদানের জন্য তাকে শ্রীলঙ্কার একটি শিক্ষাপ্রতিষ্ঠান পিএইচডি সম্মানে ভূষিত ছিলেন। তার এক কন্যা বর্তমান।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর