ফেসবুকে রাজ্যে ব্যাপকভাবে ভুয়ো খবর ছড়িয়েছে, দাবি ‘হুইসেল ব্লোয়ার’-এর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Facebook-people-770x433 (1)

এনবিটিভি ডেস্ক: সোশ্যাল মিডিয়ার খবর মানেই ভুয়ো, এমনই মনে করেন অনেকেই। আবার অনেকে মনে করেন, সংবাদ মাধ্যমের থেকে সোশ্যাল মিডিয়াতেই বেশি সত্য খবর তুলে ধরা হয়। আর সোশ্যাল মিডিয়ার অন্যতম ফেসবুকেই এবার পশ্চিমবঙ্গে ব্যাপকভাবে ছড়িয়েছে ভুয়ো খবর। কিন্তু পশ্চিমবঙ্গে লোকই নেই যারা এই খবর প্রচারে রোধ করবে। এমনই দাবি করলেন ফেসবুকের ‘হুইসেল ব্লোয়ার’ ফ্রান্সেস হাউজেন।মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) একটি রিপোর্ট পেশ করে এমনই চাঞ্চল্যকর দাবি করেন তিনি।

সেই প্রাক্তন কর্মী শুধু দাবিই করেননি, নিজের অভিযোগের ভিত্তিতে প্রমাণ স্বরূপ বিভিন্ন নথিপত্র জমা দিয়েছেন। সেখানে ফ্রান্সেস দাবি করেন, ফেসবুকের তরফে একটি সমীক্ষা চালানো হয়েছিল। তাতে দেখা গিয়েছিল, রাজ্যের ৪০ শতাংশ প্রথমসারির ‘ভিউ পোর্ট ভিউজ’ সিভিক পোস্টারই ভুয়ো বা সত্য নয়। তবে সেই পোস্ট সত্য না হলেও দেখা গিয়েছে প্রচুর ভিউ এসেছে। গত ২৮ দিনে নাকও ৩০ মিলিয়নের বেশি ভিউ এসেছে। তবে কোন সময়ের মধ্যে সেই সমীক্ষা চালানো হয়েছিল, তা পরিস্কারভাবে বলা হয়নি। রাজনৈতিক ধারণা গড়ে তুলতে সিভিক কন্টেন্ট ছড়িয়ে দেন, যা অথেন্টিক, এমনই রিপোর্টে দাবি করা হয়েছে।

 

ফ্রান্সেস আরও দাবি করেছেন, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) পরিচালিত অ্যাকাউন্টগুলির পোস্ট প্রচার করা হয়েছে। হাউজেন বলেন, ‘আরএসএসের ইউজার, গ্রুপ এবং পেজগুলি ভীতি প্রদর্শনকারী, মুসলিম-বিরোধী প্রচার করে। যা হিংসা এবং প্ররোচনার উদ্দেশ্যে হিন্দুপন্থী জনগোষ্ঠীকে টার্গেট করে (পৌঁছানোর চেষ্টা করে)। মুসলমানদের শুয়োর এবং কুকুরের সঙ্গে তুলনা করে অসংখ্য অমানবিক পোস্ট ছিল এবং কোরানে পুরুষদের তাদের পরিবারের সদস্যদের ধর্ষণের কথা বলা হয়েছে, এমন কথা বলে ভুল তথ্য দেওয়া হয়েছিল।’

 

যদিও রিপোর্টে ফ্রান্সেস দাবি করেছেন, ভুয়ো খবরের বাড়বাড়ন্ত সত্ত্বেও অধিকাংশ জিনিসপত্র ফেসবুকের নজরে আসে না বা কোনও ব্যবস্থা নেওয়া না। বাংলা এবং হিন্দিতে লোকজনের অভাবের জন্য সেরকম কনটেন্টের বেশিরভাগটাই ফেসবুকের নজরে আসে না বা কোনও ব্যবস্থা নেওয়া হয় না বলে দাবি করেছেন ফেসবুকের সিভিক ইন্টেগ্রিটি গ্রুপের প্রাক্তন প্রোডাক্ট ম্যানেজার।

 

সম্প্রতি ৭ ঘন্টা ফেসবুক বন্ধ ছিল, ফলে প্রচুর লোকসানের মুখে পড়েন জুকারবার্গের এই ম্যাসেজিং অ্যাপ। তার উপর এই অভিযোগ নতুন করে চিন্তায় ফেলে দিয়েছে ফেসবুককে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর