শার্লি হেবদো অফিসে আক্রমণকারীদের সমর্থকদের শাস্তি ঘোষণা ফরাসি কোর্টের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20201219_195931

এনবিটি আন্তর্জাতিক নিউজ ডেস্ক : ২০১৫ সালের জানুয়ারি মাসে শার্লি হেবদো অফিসে আক্রমনের ঘটনায় ১৪ জনকে দোষী সাব্যস্ত করলো ফ্রান্সের একটি আদালত। ফ্রান্সের এই আদালতে ১৪ জনের মধ্যে ১১ জন আদালতে উপস্থিত ছিল এবং ৩ জন অনুপস্থিত ছিল। তাদের প্রত্যেককে ৪ বছর থেকে ৩০ বছরের মধ্যে স্বাস্থ্য ঘোষণা করেছে আদালত। ওই আক্রমনে ৩ জন বন্দুকবাজের হাতে নিহিত হয়েছিল ১৭ জন ব্যক্তি। আক্রমণকারী ৩ জন ঘটনাস্থলেই পুলিশের গুলিতে নিহত হন। আজকে দোষী সাব্যস্ত সবাইকে সন্ত্রাসবাদীদের সাহায্য করার দায়ে সাজা দেয় কোর্ট।

এই আক্রমনের দায় স্বীকার করে আল কায়দা। নবী মুহাম্মদ (সা.) এর ওপর সেই সময়ে অপমানজনক এবং ব্যাঙ্গাত্মক কার্টুন তৈরির জন্য ওই অফিস আক্রমণটি হয় বলে দাবি করা হয়েছিল ফরাসি পুলিশের তরফে। সাজা ঘোষণা করে কোর্টের বিচারক বলেন, স্থানীয় ভাবে কোনো সাহায্য না পেলে কোনোদিন সন্ত্রাসবাদীরা ওই হামলা করতে পারতো না। তবে সাজাপ্রাপ্ত ১৪ জনের পক্ষের এক আইনজীবী বলেন, আমরা এই রায়ে হতাশ। সাজা ঘোষণা করা হয়েছে ঠিকই কিন্তু তারা শুধু জানতে চায় প্রকৃত অপরাধী করা?

ফ্রান্সে বার বার ইসলামকে আক্রমণ করা এখন একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। ম্যাক্রো এর সময়ে ফ্রান্সে এই ইসলাম বিরোধীতা রাষ্ট্রিয় পৃষ্ঠপোষকতা লাভ করছে। ম্যাক্রো নিজে প্রকাশ্যে ইসলাম বিরোধিতায় সরব হচ্ছেন। যার ফলে মুসলিম বিশ্ব বয়কট আন্দোলন শুরু করে ফরাসি পণ্যের।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর