৪ টাকা কেজি বাসমতি চালের,১০ টাকায় দেড় কেজি তেল, রমজানে পাকিস্তানে অবিশ্বাস্য ভর্তুকি ইমরান খান সরকারের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

all-corrupt-leaders-in-pakistan-will-go-to-jail-pm-imran-khan

নিউজ ডেস্ক : রমজান মাস আসলেই ভারত বাংলাদেশ সহ বিভিন্ন দেশে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিযোগিতা শুরু হয় ব্যাবসায়ীদের মাঝে। এ বছরও ব্যতিক্রমী হবে না এসব দেশে তবে অর্থনৈতিক অবস্থা চরম খারাপ সময় অতিক্রম করলেও ইমরান খান সরকার সাধারণ মানুষের কথা ভেবে রমজান মাসে বহু কোটি টাকা ভর্তুকি দিয়ে বিক্রি করতে চলেছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসমূহ। প্রতি কেজি বাসমতি চালের দাম পড়বে মাত্র ৪.৫০ টাকা, মাত্র ১০ টাকায় মিলবে ১.৫ কেজি সোয়াবিন তেল, ৭ টাকায় মিলবে এক লিটার দুধ। এমনি ভর্তুকির প্রদান করতে যাচ্ছে ইমরান খান সরকার, খবর পাকিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম জিও নিউজ এর।

রমজান উপলক্ষে ভর্তুকি মূল্যে ১৯টি নিত্যপণ্যের একটি প্যাকেজ ঘোষণা করেছে দেশটির সরকার। সরকারি ইউটিলিটি স্টোরের মাধ্যমে পণ্য প্যাকেট বিক্রি করা হবে। ঘোষিত রমজান প্যাকেজে রয়েছে ২ কেজি আটা, ১ কেজি চিনি, বাসমতি চাল, তেল, দুধ, চাপাতি, পানিয়, খেজুর, ঘি ও অন্যান্য সামগ্রী। যাতে পাকিস্তানি সরকার ভর্তুকি দেবে প্রায় ৫০০ কোটি পাকিস্তানি রুপি।

নিত্যপণ্য দ্রব্য গুলোর জন্য নির্ধারণ করা মূল্যের মধ্যে উল্লেখযোগ্য, বাসমতি চাল প্রতিকেজি ভারতীয় টাকায় ৪.৫০ টাকা প্রায়, দেড়লিটার ভোজ্য তেলের মূল্য ধরা হয়েছে প্রায় সাড়ে ১০ টাকা, ৮০০ মিলিলিটার সরবতের মূল্য রাখা হয়েছে প্রায় ৮ টাকা, চাপাতি ৫০০ গ্রামের মূল্য টাকা ২২ টাকা, ১ লিটার দুধের দাম ৮ টাকা, ১ কেজি চিনির মূল্য ধরা হয়েছে ২৯ টাকা। ২০ কেজি আটার মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৪১ টাকা। ঘির কেজি নির্ধারণ করা হয়েছে ৮৫ টাকা।

এর আগেও দেশের অর্থনীতি খারাপ অবস্থায় থাকলেও সাধারণ মানুষের দুর্দশার কথা ভেবে ইমরান খান বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণ করেছেন। বর্তমানে উপমহাদেশের সব দেশের মধ্যে পেট্রো পণ্যের মূল্য কম পাকিস্তানে। উল্লেখ্য যে আইএমএফ এর বেল আউট প্যাকেজ বাস্তবায়ন করছে, যার অন্যতম অঘোষিত শর্ত হলো বাজারের মুদ্রাস্ফীতি উচ্ধমাত্রায় রাখা। তা সত্বেও সেদেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ প্রশংসার দাবিদার বলে মত সবার।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর