ভারত ভালোভাবে জানে তাদের অযৌক্তিক দাবিতে যুদ্ধ হবে, যাতে তাদের পরাজয় নিশ্চিত, হুমকি চীনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

sddefault

 

 

নিউজ ডেস্ক : চীন সোমবার ভারতের দাবিকে ‘অযৌক্তিক ও অবাস্তব’ বলে অভিযুক্ত করেছে এবং দেশটিকে পরিস্থিতি সম্পর্কে ভুল ধারণা না করার আহ্বান জানায়। রবিবার দুই পক্ষের কর্পস কমান্ডার-স্তরের আলোচনার ১৩ তম বৈঠক ভেস্তে যাওয়ার পরে চীন এই মন্তব্য করে।
চীনের পিপলস লিবারেশন আর্মি ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র সিনিয়র কর্নেল লং শাওহুয়ার মতে, মোল্ডো-চুশুল সীমান্ত বৈঠক পয়েন্টে চীনের পক্ষ থেকে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার পর এক বিবৃতিতে লং বলেন, চীন সীমান্ত পরিস্থিতি সহজ ও স্বাভাবিক করার জন্য ব্যাপক প্রচেষ্টা করেছে এবং দুই সামরিক বাহিনীর মধ্যে সম্পর্কের সার্বিক অবস্থা বজায় রাখার প্রতি আন্তরিকতা প্রদর্শন করেছে। ‘তবে, ভারত এখনও অযৌক্তিক এবং অবাস্তব দাবির উপর জোর দিয়েছিল, যা আলোচনাকে আরও কঠিন করে তুলেছিল।

জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় চীনের সংকল্প দৃঢ় বলে উল্লেখ করে লং বলেন, ভারতকে চীন-ভারত সীমান্ত এলাকায় স্বাভাবিক পরিস্থিতি লালন করতে এবং দুই দেশ এবং সামরিক বাহিনীর মধ্যে প্রাসঙ্গিক চুক্তি ও ঐকমত্য মেনে চলার আহ্বান জানান। মুখপাত্র আশা প্রকাশ করেছেন যে, ভারত আন্তরিকতা দেখাবে।

ভারতীয় সেনাবাহিনীর জারি করা বিবৃতিতে মন্তব্য করতে গিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ভারতীয় পক্ষের বক্তব্যের কোনো বাস্তব ভিত্তি নেই। ১৩ তম রাউন্ডের আলোচনার সময়, দ্বিপক্ষীয় সম্পর্কের সামগ্রিক স্বার্থ এবং সামরিক স্তরের সম্পর্কের সামরিক স্বার্থের কথা মাথায় রেখে, চীনা পক্ষ সীমান্ত পরিস্থিতি শিথিলকরণ এবং স্বাভাবিক করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়েছিল এবং চীনের আন্তরিকতা পুরোপুরি প্রদর্শন করেছিল। যাইহোক, ভারতীয় পক্ষ এখনও অযৌক্তিক এবং অবাস্তব দাবির উপর অটল রয়েছে যা আলোচনায় অসুবিধা যোগ করেছে, তিনি আরও বলেন, ‘চীন জাতীয় সার্বভৌমত্ব রক্ষার সংকল্পে দৃঢ়।’

ঝাও লিজিয়ান মন্তব্য করেছিলেন যে, ভারতীয় পক্ষকে পরিস্থিতি ভুল বোঝা এড়ানো উচিত এবং সীমান্ত এলাকায় স্বাভাবিক পরিস্থিতি লালন করা উচিত। তিনি আরও বলেন, ‘ভারতীয় পক্ষের উচিত দুই দেশ এবং সামরিক বাহিনীর মধ্যে প্রাসঙ্গিক চুক্তি এবং ঐকমত্য মেনে চলা, আন্তরিকতা দেখানো এবং চীনের সাথে সীমান্তবর্তী এলাকায় শান্তি ও স্থিতিশীলতার যৌথ সুরক্ষার জন্য যৌথভাবে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।’

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর