মানবসম্পদ উন্নয়ন সূচকে বিশ্বে দু ধাপ পিছোল ভারত, শীর্ষে নরওয়ে,

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

bg-1608109591

বিশ্বে কোন দেশের মানুষ কত সুখে আছে তা নির্ভর করে থাকে মানব সম্পন উন্নয়ন সূচকের উপর। রাষ্ট্রসংঘের সংস্থা রাষ্ট্রসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রতি বছর বিশ্বের দেশগুলির তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে এই মানব উন্নয়ন সূচক (এইচডিআই) রিপোর্ট প্রকাশ করে থাকে। মঙ্গলবার ইউএনডিপি মানব উন্নয়ন সূচক (এইচডিআই)-২০২০ রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্টে দেখা যাচ্ছে বিশ্বের মধ্যে মানব সম্পদ উন্নয়ন সূচকে শীর্ষে রয়েছে নরওয়ে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ড। এরপর রয়েছে, হংকং, আইসল্যান্ড, জার্মানি, সুইডেন, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড ও ডেনমার্ক। আর সবার পেছনে আছে গায়ানা, লাইবেরিয়া, গিনি বিসাউ, কংগো ও নাইজার। ফলে, বিশ্বের মধ্যে সবচেয়ে সুখী হলেন নরওয়ের মানুষ।

 

উল্লেখ্য, প্রতি বছর বিভিন্ন দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে রাষ্ট্রসংঘের সংস্থা ইউএনডিপি। মঙ্গলবার রাষ্ট্রসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)২০২০ প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় ভারত দু ধাপ পিছনে চলে গেছে। রাষ্ট্রসংঘের ২০১৯ সালের মানব সম্পদ উন্নয়ন সূচকে ভারতের অবস্থান ছিল ১২৯। এবার তা পিছিয়ে গিয়ে ১৩১-এ চলে গেছে।

 

করোনার কারণে উন্নয়নের ধারা ব্যাহত হলেও প্রতিবেশী দেশ বাংলাদেশ মানব সম্পদ উন্নয়ন সূচকে দু ধাপ এগিয়ে গেলেও ভারতের পিছিয়ে পড়া নিঃসন্দেহে মোদি সরকারের চিন্তার কারণ। যদিও সূচক অনুযায়ী বাংলাদেশের ক্রমিক ১৩৩। ফলে, খুব বেশি ফারাক নেই বাংলাদেশের সঙ্গে। যদিও আর এক প্রতিবেশী দেশ ভুটান ভারতের থেকে মানব উন্নয়ন সূচকে এগিয়ে। ভুটান গত বছরের থেকে পাঁচ ধাপ এগিয়ে এ বছরে অবস্থান করছে ১২৯তম স্থানে। এমনকী মাল দ্বীপের মতো ছোট দেমও ভারতের থেকে অনেক এগিয়ে রয়েছে। ভুটান গত বছরের ১০৪তম স্থান থেকে ৯ ধাপ এগিয়ে ৯৫তম স্থান করে নিয়েছে। শ্রীলঙ্কাও এক ধাপ এগিয়ে আসায় তার অবস্থান হয়েছে ৭২তম। তবে, পাকিস্তান ভারতের মতো দুধাপ পিছিযে গিয়ে ১৫৪তম অবস্থানে আছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর