বিশ্ব ক্ষুদা সূচকের ফলঃ ৭ ধাপ পিছালো ভারত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

poverty-in-india

সৌম্য মন্ডল

আগের বছর গ্লোবাল হাঙ্গার ইনডেক্স বা বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের অবস্থান ছিলো ক্ষুদার্থ দেশ গুলির মধ্যেও পেছনের দিকে, র‍্যাঙ্ক ছিলো ৯৪। গত বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে এই বছর অর্থাৎ ২০২১ সালের গ্লোবাল হাঙ্গার ইন্ডেক্স এর প্রতিবেদন। এবার দেখা যাচ্ছে ভারতের অবস্থান আরো খারাপ হয়েছে। এইবার মোদিজির ভারত ২৭.৫ স্কোর করে র‍্যাঙ্ক করেছে ১১৬ টি দেশের মধ্যে ১০১। যেখানে ভারতের তথাকথিত “চির শত্রু” পাকিস্তান ২৪.৭ স্কোর করে র‍্যাঙ্ক করেছে ৯২। ভারতের উগ্র জাতীয়তাবাদীরা যে বাংলাদেশকে কাংলা দেশ বলে অবজ্ঞা করে, এবং যে নেপাল কে ভারতের দয়ার পাত্র বলে দাবি করে সেই নেপাল যুগ্মভাবে ১৯.১ স্কোর করে র‍্যাঙ্ক করেছে ৭৬। ভারতের আরেক তথাকথিত “শত্রু” চীন আছে প্রথম ১৮ টি দেশের মধ্যে, যারা ৫ এর কম স্কোর করেছে। চীন ছাড়াও এই তালিকায় আছে কিউবা, বেলারুশ, ব্রাজিল, রোমানিয়া, তুর্কী ইত্যাদি দেশ। আর্জেন্টিনা ৫.৩ স্কোর করে র‍্যাঙ্ক করেছে ১৯। রাশিয়া ৬.২ স্কোর করে র‍্যাঙ্ক করেছে ২৫।

আইরিস এইড এজেন্সি কনসার্ন ওয়াল্ডওয়াইড এবং জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফে যুগ্ম ভাবে গ্লোবাল হাঙ্গার ইন্ডেক্স প্রকাশ করে থাকে প্রতিবছর। যে পদ্ধতি তে এই ক্ষুধা সূচকটি পরিমাপ করা হয় আর মধ্যে দেশটির অর্থনৈতিক অবস্থা, বৈষম্য, অপুষ্টির অবস্থা দেখা হয়। যেমন ৫ বছরের কম বয়সের শিশুদের মধ্যে কত অংশের ১) উচ্চতার তুলনায় ওজন কম। ২) বয়সের তুলনায় উচ্চতা কম ৩) শিশু মৃত্যুর হার।

এই রিপোর্টেটি আশঙ্কা প্রকাশ করেছে যে ২০৩০ সালের মধ্যে গোটা বিশ্বের ক্ষুধা পরিস্থিতি অত্যন্ত শোচনীয় হবে। বিশেষত শেষ ৪৭ টি দেশের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক বলে উল্লেখ করা হয়েছে। এই ৪৭ দেশেরও শেষের দিকে স্থান হয়েছে ভারতের।

যদিও ভারতের শাসকের জন্য দুটি ভালো খবরও আছে এই রিপোর্টে। প্রথমটি হল শিশু মৃত্যুর ক্ষেত্রে ভারতের অবস্থার সামান্য কিছুটা হলেও উন্নতি হয়েছে। দ্বিতীয়টি হল বিশ্বের অন্তত ১৫টি দেশ যথা পাপুয়ানিউগিনি (102), আফগানিস্তান (103), নাইজেরিয়া (103), কঙ্গো (105), মোজাম্বিক (106), সিয়েরা লিওন (106), তিমোর লেস্তে (108), হাইতি (109), লাইবেরিয়া (110), ম্যাডাগ্যাস্কার (111), কঙ্গো (112), চাদ(113), সেন্ট্রাল আফ্রকান রিপাবলিক (114), ইয়েমেন (115) এবং সোমালিয়া (116) কে ভারত পেছনে ফেলে রেখেছে এখনো।

অপুষ্টিতে ভোগা আজকের শৈশবই হল আগামীর ভারত। প্রশ্ন উঠছে দুর্বল অপুষ্ট ক্ষুদার্থ ভারত কিভাবে রাশিয়া,আমেরিকা, ফ্রান্স থেকে আমদানি করা ভারি অস্ত্রের বোঝা বইবে? কি ভাবেই বা ভারত “শত্রু” চীনের সাথে টক্কর দিয়ে বিশ্বের সুপার পাওয়ার হয়ে উঠবে?

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর