প্রথমবারের মতো তুরস্কের সঙ্গে তালিবানের বৈঠক, যেসব বিষয়ে আলোচনা হল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

4by5771a2bb7721xnmn_800C450

 

আফগানিস্তানে মানবিক সংকটে সহায়তার জন্য দেশটির নিয়ন্ত্রণকারী তালিবান কর্তৃপক্ষের সাথে সংযোগ প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলু। বৃহস্পতিবার আঙ্কারায় তালিবানের এক প্রতিনিধি দলের সাথে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান তিনি।

তুরস্ক জানিয়েছে, আফগানিস্তানে যে মানবিক সংকট তৈরি হয়েছে তাতে তারা সহযোগিতা করবে। কিন্তু সহযোগিতার আশ্বাস দিলেও এখনও স্বীকৃতির ব্যাপারে প্রতিশ্রুতি দেওয়া হয়নি। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তালিবান প্রশাসনের সঙ্গে সংযুক্ত হয়ে কাজ করার বিষয়টি গুরুত্ব দেওয়ার জন্য আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে বলেছি। এমনকি স্বীকৃতি ও সংযুক্তি দুইভাবেই এটা হতে পারে।
তিনি বলেন, আফগানিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি ভেঙে পড়তে দেওয়া উচিত নয়। যেসব দেশ আফগানিস্তানের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে তাদের আমরা বলেছি, এগুলো খুলে দিলে তাদের বেতনভাতা দেওয়া সহজ হবে।

 

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানের নিরাপত্তা ইস্যু শুধু আমাদের বিষয় নয়, গোটা বিশ্বের জন্য এটা প্রয়োজন। আন্তর্জাতিক বিমান চলাচলের জন্য তাদের বিমানবন্দরগুলো সচল হওয়া প্রয়োজন।
তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জানান, তিনিও তালিবানদের নারী শিক্ষা ও নারীদের চাকরির সুযোগ রাখার জন্য তালিবানদের প্রতি আহ্বান করেছেন।
তিনি বলেন, আমরা আমাদের শর্ত বা চাহিদার কথা তাদের (তালিবানদের) কাছে জানিয়েছি। এটা শুধু আমাদের প্রত্যাশা নয় এটা গোটা মুসলিম বিশ্বের প্রত্যাশা। বৈঠকের পর তালিবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী তাৎক্ষণিক কোনো কথা বলেননি।

সংবাদ সম্মেলনে মওলুদ চাভুশওলু একইসাথে তালিবান প্রতিনিধি দলের সাথে বৈঠকে নিয়মিত ফ্লাইট চালু হওয়ার আগে দেশটির বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতের আহ্বানের কথা জানান।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর