তেলেঙ্গানায় ‘মানা ওরু-মানা বাদি’ প্রোজেক্ট উদ্বোধন কেসিআর’এর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

তেলেঙ্গানা মুখ্যমন্ত্রী।
তেলেঙ্গানা মুখ্যমন্ত্রী।

এনবিটিভি ডেস্কঃ তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও মঙ্গলবার রাজ্য সরকার শিক্ষা ব্যবস্থা উন্নত করার লক্ষ্যে ‘মানা ওরু-মানা বাদি’  অর্থাৎ আমাদের শহর-আমাদের স্কুল প্রজেক্ট জেডপিএইচএস বয়েজ হাই স্কুল উন্মোচন করেছেন।

“মানা ওরু-মানা বাদি” উদ্যোগের লক্ষ্য হল তেলেঙ্গানা জুড়ে স্কুল এবং কলেজগুলিতে পরিকাঠামো শক্তিশালী করা। প্রথম ধাপে ৯১২৩টি বিদ্যালয় এই প্রজেক্টের আওতায় নিয়ে আসা হবে। যার মধ্যে ৫৩৯৯টি প্রাথমিক বিদ্যালয়। ১০০৯টি উচ্চ বিদ্যালয় এবং ২১৭৫টি রাজ্য জুড়ে অনেক উচ্চ বিদ্যালয় থাকবে।

অনুষ্ঠান চলাকালীন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বলেন যে, “এই কর্মসূচির লক্ষ্য রাজ্যের পাবলিক স্কুল ব্যবস্থাকে শক্তিশালী করা। আমরা সবাই পাবলিক স্কুলের শিক্ষকদের কারণে এখানে এত উচ্চ পদে এসেছি। ইংরেজি মাধ্যমের শিক্ষাও শিগগিরই চালু করা হবে। শিক্ষার্থী সকলকে অবশ্যই বিদ্যালয়ে আধুনিক পরিকাঠাম ব্যবহার করে অনেক উপকৃত হবে। এবং এখান থেকে একটি দুর্দান্ত ভবিষ্যত বাঁচাতে তৈরি হবে যা আগামী দিনে দেশকে পথ দেখাবে।”

উল্লেখ্য, জেলার মধ্যে নালগোন্ডা এই কর্মসূচি বাস্তবায়নের জন্য নির্বাচিত ৫১৭টি স্কুলের সাথে তালিকার শীর্ষে রয়েছে। উদ্যোগটি বাস্তবায়নের জন্য রাজ্য জুড়ে ২৬০৫৩টি স্কুল চিহ্নিত করন করা হয়েছে। এর মধ্যে ১৮২৪০টি প্রাথমিক বিদ্যালয়, ৩১৬৪টি উচ্চ বিদ্যালয় এবং ৪৬৬১টি উচ্চ বিদ্যালয় পর্যায়ক্রমে সংস্কার করা হবে বলে আশা করা হচ্ছে। “মানা ওরু-মানা বাদি” প্রজেক্টির আনুমানিক ব্যয় ৭২৮৯.৫৪ কোটি টাকা।

এই উদ্যোগের লক্ষ্য হল চলমান জলের সুবিধা সহ টয়লেট, বিদ্যুতায়ন, পানীয় জল সরবরাহ, ছাত্র এবং কর্মীদের জন্য আসবাবপত্র, পেইন্টিং, বড়-ছোট মেরামত, সবুজ ব্ল্যাকবোর্ড, রান্নাঘরের শেড, সংস্কারকৃত শ্রেণীকক্ষ, উচ্চ বিদ্যালয়ে ডাইনিং হলের মতো সুবিধা প্রদান করা। সর্বোপরি স্কুলে ডিজিটাল শিক্ষার বাস্তবায়ন করা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর