মিডিয়াওয়ান টিভি-কে আবারও নিষেধাজ্ঞা বহাল রাখল কেরালা হাইকোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

মিডিয়াওয়ান টিভি'র লোগো।
মিডিয়াওয়ান টিভি'র লোগো।

 এনবিটিভি ডেস্কঃ কেরালা হাইকোর্ট বুধবার মালয়ালম নিউজ চ্যানেল মিডিয়াওনের উপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে। এদিন যদিও তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সিদ্ধান্তে হস্তক্ষেপ করার কোনও কারণ খুঁজে পায়নি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানুয়ারিতে গুরুতর “নিরাপত্তা সমস্যা” উল্লেখ করে ছাড়পত্র প্রত্যাখ্যান করার পরে চ্যানেলটি বন্ধ করে দেয়। উচ্চ আদালতের একটি একক বেঞ্চ ৮ ফেব্রুয়ারি কেন্দ্রের সাথে একমত হওয়ার আগে নিষেধাজ্ঞা স্থগিত করে।

মধ্যমম ব্রডকাস্টিং কর্পোরেশন চ্যানেলটি পরিচালনা করে থাকত। চ্যানেলটির সম্পাদক প্রমোদ রামন এবং কেরালা ইউনিয়ন অফ ওয়ার্কিং জার্নালিস্ট পরে নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রধান বিচারপতি এস মণিকুমার এবং বিচারপতি সাজি পি চালির একটি ডিভিশন বেঞ্চে যান।

এদিন প্রবীণ আইনজীবী দুষ্যন্ত দাভ আবেদনকারীদের পক্ষে উপস্থিত ছিলেন, সংবিধানের ১৯ (১) অনুচ্ছেদের অধীনে সংবাদপত্রের স্বাধীনতা সমুন্নত রাখার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

ডেভ বলেন, চ্যানেলটি জাতীয় নিরাপত্তার ছদ্মবেশে এক দশকেরও বেশি সময় ধরে সম্প্রচারে থাকা সত্ত্বেও হঠাৎ করে নিষিদ্ধ করা হয়। তিনি প্রশ্ন করেন, কেন চ্যানেলটিকে এত বছর কাজ করার অনুমতি দেওয়া হয়েছিল?

চ্যানেলটির ১০ বছরের সম্প্রচার লাইসেন্সের মেয়াদ ২০২১ সালের সেপ্টেম্বরে শেষ হয়েছে। মধ্যমম ব্রডকাস্টিং কর্পোরেশন জামায়াত-ই-ইসলামীর ঘনিষ্ঠ বলে মনে করা হয়।  গত বছরের মে মাসে এটি পুনর্নবীকরণের জন্য আবেদন করেছিল চ্যানেলটি । গত ২৯ ডিসেম্বর চ্যানেলটিকে নিরাপত্তা ছাড়পত্র প্রত্যাখ্যান করা হয়। পরে ৩১ জানুয়ারীর সম্প্রচার স্থগিত করা হয়।

উল্লেখ্য, ৮ ফেব্রুয়ারী থেকে সম্প্রচার বন্ধ থাকা চ্যানেলটি ২০২০ সালের মর্মান্তিক দিল্লি দাঙ্গার সময় সম্প্রচারের নিয়ম লঙ্ঘনের জন্য ৪৮ ঘন্টার জন্য বন্ধ করে দিয়েছিল সরকার। যদিও এদিকে মধ্যমম ব্রডকাস্টিং কর্পোরেশনের একজন মুখপাত্র সুপ্রিম কোর্টে যাবেন বলে জানা যায়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর