মহাশ্বেতার গল্প সিলেবাস থেকে বাদ, বিতর্কে দিল্লি বিশ্ববিদ্যালয়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

mahasweta-devi-20210826132859

 

কিছুদিন আগে উত্তরপ্রদেশের পাঠ্যক্রম নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। এবার সেই বিতর্ক চলে এলো খোদ রাজধানী শহর দিল্লিতে।কোনও কারণ না দেখিয়েই দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি পাঠক্রম থেকে বাদ দেওয়া হল মহাশ্বেতা দেবীর ছোট গল্প ‘দ্রৌপদী’। ১৯৯৯ সাল থেকে দিল্লি বিশ্ববিদ্যালয় ইংরেজি পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত ছিল মহাশ্বেতা দেবীর এই গল্পটি। কোনও কারণ না দেখিয়েই বিশ্ববিদ্যালয়ের ওভারসাইট কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে অভিযোগ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্যরা।

১৯৯৯ সাল থেকে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সিলেবাসে মহাশ্বেতা দেবীর দ্রৌপদী গল্পটি পড়ানো হত। মহাভারতের চরিত্র দ্রৌপদীকে এক আদিবাসী আবহে নিয়ে এসে শক্তিশালী গল্প রচনা করেছিলেন মহাশ্বেতা। ভারতের দলিত সাহিত্যের অন্যতম গুরুত্বপূর্ণ লেখা হিসেবে ওই গল্পটিকে ধরা হয়। সম্প্রতি দিল্লি বিশ্ববিদ্যালয়ের ওভারসাইট কমিটি কোনো কারণ না দেখিয়ে গল্পটিকে পাঠ্যক্রম থেকে বাদ দিয়ে দেয়। শুধু তাই নয়, দুই গুরুত্বপূর্ণ দলিত লেখকের গল্পও সিলেবাস থেকে বাদ দেওয়া হয়েছে। সমকাম নিয়ে লেখা পেপার ইন্টারোগেটিং ক্যুইয়ারনেসের বহু অংশ অন্যায্যভাবে কেটে দেওয়া হয়েছে বলেও অভিযোগ।

 

১৯৯৯ সাল থেকে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত থাকা ‘দ্রৌপদী’ গল্পটি কোনো ধরনের কারণ দর্শানো ছাড়াই হঠাৎ করে বাদ দেয়ায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন শিক্ষকদের একাংশ। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ প্রতিবাদ জানানো হয়।

বৃহস্পতিবার বৈঠকে কাউন্সিলের ১৫ জন সদস্য ওভারসাইট কমিটির বিরুদ্ধে তাদের প্রতিবাদপত্র জমা দিয়েছেন।তাদের অভিযোগ, এলওসিএফ (লার্নি আউটকামস বেসড কারিকুলাম ফ্রেমওয়ার্ক) এর পঞ্চম সেমিস্টারের ইংরেজি পাঠক্রমে ‘বর্বর আক্রমণ’ চালানো হয়েছে। প্রথমে দুই দলিত লেখক বামা আর সুকর্তারিণীর লেখা বাদ দেয়া হয়েছে। তার পরিবর্তে যুক্ত করা হয়েছে ‘উচ্চবর্ণীয়’ রমাবাইকে। তার পরেই কমিটি আচমকা কোনো কারণ না দেখিয়ে ইংরেজি বিভাগকে মহাশ্বেতার ‘দ্রৌপদী’ গল্প বাদ দিতে বলেছে। এমনকি জ্ঞানপীঠ, পদ্মবিভূষণ, সাহিত্য একাডেমি পুরস্কারে ভূষিত এ লেখকের অন্য কোনো লেখা গ্রহণ করতেও তারা রাজি হয়নি

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর