মাসুদের বোমারু বিমানটি আসলে ভুয়া, খবরটি একশ্রেণীর ভারতীয় মিডিয়ার বানানো

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

606957_199

 

আফগানিস্তানে দুর্গম পাঞ্জশির প্রদেশ তালিবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে বিধ্বস্ত একটি এফ-১৬ যুদ্ধবিমানের ছবি ভাইরাল হয়েছে। সোমবার ভাইরাল হওয়া ছবির ওই যুদ্ধবিমানটিকে ‘পাকিস্তানের যুদ্ধবিমান’ হিসেবে উল্লেখ করে দাবি করা হয়, পাঞ্জশিরের তালিবানবিরোধী যোদ্ধাদের বিরুদ্ধে এটি ব্যবহার করা হয়েছিলো।ছবিটি একই সাথে পাঞ্জশিরভিত্তিক তালিবানবিরোধী বিদ্রোহীদের নেতা আহমদ মাসুদের টুইটার একাউন্টেও শেয়ার করা হয়। তবে পরে এই ছবিটি তার একাউন্ট থেকে সরিয়ে নেয়া হয়।

ছবিটির ক্যাপশনে বলা হয়, পাঞ্জশিরের বিদ্রোহীদের বিরুদ্ধে তালেবানের আক্রমণে সহায়তার জন্য পাকিস্তান এই যুদ্ধবিমান পাঠিয়েছিলো। পরে ‘পাকিস্তানি এই যুদ্ধবিমান সিংহের বাচ্চারা গুলি করে নামায়।’পরে পাকিস্তানের সংবাদমাধ্যম ডনে প্রকাশিত ফ্যাক্টচেক (সত্যতা যাচাই) সংবাদে জানানো হয়, ভাইরাল হওয়া ছবির ওই বিমানটি পাকিস্তানের নয়।

 

ডনের খবরে বলা হয়, ভাইরাল হওয়া ওই ছবিটি মূলত ২০১৮ সালের এবং ওই বিমানটি যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান। ডনের খবরে জানানো হয়, গুগলের রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখা যায় যুক্তরাষ্ট্রের মিলিটারি ডট কম নামের এক ওয়েবসাইটে প্রকাশিত এক আর্টিকেলে এই ছবিটি ব্যবহৃত হয়েছে। তাতে বলা হয়, ২০১৮ সালে এক প্রশিক্ষণ ফ্লাইটে অংশ নিয়ে এই যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্রের আরিজোনা ও ক্যালিফোর্নিয়া রাজ্যের সীমান্তের কাছাকাছি বিধ্বস্ত হয়।

অপরদিকে আরেকটি এফ-১৬ যুদ্ধবিমানের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়, যেটিকে পাঞ্জশিরের বিদ্রোহীদের বিরুদ্ধে হামলায় তালিবানকে সহায়তা করা ‘পাকিস্তানের যুদ্ধবিমান’ হিসেবে দাবি করা হয়।

পরে পাকিস্তানি ও বিদেশী সাংবাদিকরা তথ্য যাচাই করে প্রমাণ দেন, ভিডিওটি মূলত ব্রিটেনের ওয়েলেস উপত্যকা দিয়ে একটি মার্কিন এফ-১৬ যুদ্ধবিমানের উড়ে যাওয়ার দৃশ্য। ওই ভিডিওতে দেখা যায়, উড়ে যাওয়া বিমানটি যমজ লেজযুক্ত যুদ্ধবিমানের। অপরদিকে পাকিস্তানের কোনো যুদ্ধবিমানেরই যমজ লেজ নেই।

এর আগে সোমবার নিয়ন্ত্রণের বাইরে থাকা কাবুলের উত্তরের দুর্গম পাঞ্জশির প্রদেশের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ঘোষণা দেয় তালিবান। পাঞ্জশিরের রাজধানী বাজারাকে তালিবান যোদ্ধাদের প্রবেশের পর আত্মগোপনে যান বিদ্রোহী যোদ্ধাদের নেতা আহমদ মাসুদ। পাঞ্জশির নিয়ন্ত্রণের মাধ্যমে পুরো আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে তালিবান।

সূত্র : নয়া দিগন্ত

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর