এবার মুঘল বাদশাহ বাবরের ওপর সিরিজ তৈরি করবেন দীরিলিস নির্মাতা মেহমেট বোজদাগ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

FB_IMG_1615712699761

নিউজ ডেস্ক : দিরীলিস, কুরুলুসের নির্মাতা তরুণ তুর্কি মেহমেট বোজদাগ এবার পুরো করতে চলছেন তার ভারতীয় উপমহাদেশের ভক্তদের বহু দিনের স্বপ্ন এবং আবদার। শীঘ্রই তিনি উপমহাদেশে মুঘল সাম্রাজ্যের ভিত্তি রচনাকারী কালজয়ী বাদশাহ জহিরউদ্দিন মুহাম্মদ বাবরের ওপর এক ঐতিহাসিক সিরিজ নির্মাণ করতে চলছেন বলে জানিয়েছেন। এছাড়াও তিনি সিরিজ তৈরি করবেন বিখ্যাত গণিতজ্ঞ ও জ্যোতির্বিজ্ঞানী উলুঘ বেগ মির্জা, প্রখ্যাত চিকিৎসক ইবনে সিনা, তৈমুর সালতানাতের প্রতিষ্ঠাতা তৈমুর লং এর ওপর।

কয়েকদিন আগে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ শহরে তার বর্তমানে চলমান মেন্দির্মান জালালউদ্দিন সিরিজের কলাকুশলী, উজবেকিস্তান সরকারের প্রতিনিধি এবং সে দেশের চলচ্চিত্র জগতের অনেক বিশিষ্ট জনদের সঙ্গে আলোচনা করার পর তার আসন্ন সিরিজগুলোর ব্যাপারে ঘোষণা করেন।

ভারতীয় উপমহাদেশের ইতিহাস লক্ষ্য করলে দেখা যায়, ইতিহাসের সর্বদিক থেকে সর্বাপেক্ষা গৌরবোজ্জ্বল অধ্যায়গুলো রচিত হয়েছে ভারতে ইসলামী সাম্রাজ্য গুলোর সকয়কালগুলোতে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সত্য ভারতের বলিউডের মতো চিত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলো সব সময়েই মুসলমানদের ইতিহাস, ঐতিহ্যকে, ইসলামী মূল্যবোধ এবং বিশ্বাসকে চরমভাবে বিকৃত করে দর্শকের সামনে তুলে ধরেছে। যার ফলে প্রকৃত সত্য ইতিহাসের সঙ্গে কখনোই আমাদের বেশিরভাগের পরিচিতি হয়নি। যুগের পর যুগ আমরা আমাদের ইতিহাসের কলজয়ী চরিত্রগুলোকে ভুলে গিয়েছি বা মনে রাখলেও বিকৃত এবং কলঙ্কে ভরা চরিত্র হিসেবে মনে রেখেছি। ইতিহাসের বিকৃতির ফলে আমাদের বর্তমান প্রজন্ম আমাদের ইতিহাস পড়তে এবং এই ব্যাপারে কথা বলতেই লজ্জা বোধ করে। তবে সময় পরিবর্তন হয়েছে। চিত্রধারার সম্পূর্ণ বিপরীত দিকে গিয়ে ইসলামী সাম্রাজ্য গুলোর স্বর্ণযুগের ইতিহাসকে সুন্দরভাবে চিত্রিত করছেন তুর্কি চলচ্চিত্র নির্মাতা মেহমট বোজদাগ। তিনি একের পর এক তৈরি করে চলেছেন দিরিলির এরতুগ্রুল, কুরুলুস ওসমানের মতো ঐতিহাসিক সব সিরিজ, যেগুলো মুসলমানদের প্রকৃত ইতিহাস ঐতিহ্য এবং ধর্মীয় মূল্যবোধ সঠিকভাবে উপস্থাপন করেছেন। সিরিজগুলো বলিউড হলিউডের অশ্লীল কাহিনী ভরা সিরিজ বা চলচ্চিত্র গুলোর তুলনায় বহুগুণ জনপ্রিয়তা ও লাভ করেছে। এমনকি অমুসলিমরা ও খুব পছন্দ করতে শুরু করেছেন প্রকৃত ইতিহাসের ওপর নির্মিত এই সিরিজগুলো। এই কারণেই মেহমেত বোজদাগ আরো এমন সিরিজ নির্মাণ করতে চলছেন।

আবার তার তৈরি সিরিজগুলোর বেশিরভাগ ভিউ আসে ভারতীয় উপমহাদেশের তিনটি দেশ পাকিস্তান ভারত এবং বাংলাদেশ থেকে। এখানকার মানুষ নিজেদের প্রকৃত ইতিহাস সম্পর্কে জানার জন্য খুব উৎসুক। তাই তার মুঘল বাদশাহ জহিরউদ্দিন মুহাম্মদ বাবরের ওপর নির্মিত যেকোনো সিরিজ যে অতিরিক্ত জনপ্রিয়তা লাভ করবে তা বলাই বাহুল্য। তবে ভারতে বর্তমান ক্ষমতাসীন মুসলিম বিরোধী সাম্প্রদায়িক শক্তি বিষয়টিকে যে ভালো চোখে দেখবে না তা অনুমেয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর