নেপালের প্রধানমন্ত্রী ওলির প্রশাসন চুপ, জমি দখল করছে চিন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200823-WA0022

এনবিটিভি, নিজস্ব সংবাদদাতা,২৩শে আগস্ট: সীমান্ত নিয়ে চিনের সঙ্গে নেপালের দ্বন্দ বহুদিনের। ২০০৫ সাল থেকে সীমান্ত নিয়ে আলোচনা নেপাল বন্ধ করে দেয় যার কারণ মূলত ছিল শক্তিশালী চিনকে তারা চটাতে চাইছিলেন না।

নেপাল কৃষি মন্ত্রকের একটি রিপোর্ট থেকে জানা যায়, চিন নেপালের প্রায় ৭টিরও বেশি এলাকা নিজেদের দখলে নিয়ে নিয়েছে। শুধু তাই নয় নেপালি সার্ভে ও মানচিত্র বিভাগ বলছে, চিন নেপালের সীমান্ত দোলাখা থেকে আরও ১,৫০০ মিটার ভেতরে ঠেলে দিয়েছে, কোরলাংয়ের সীমান্তে পাহাড় অতিক্রম করে ভেতরে ঢুকে পড়েছে।এছাড়াও গোর্খা ও দারচুলা জেলাতেও তারা ঢুকে পড়েছে। গোর্খা এলাকা নেপাল সরকারকে কর দেয়। কিন্তু ঠিক তিন বছর আগে চিন সুকৌশলে তা তিব্বতের সাথে যুক্ত করে নিজেদের দখলে করে নিয়েছে। এইভাবেই নেপালের বহু এলাকা চিন নিজের দখলে নিয়ে নিচ্ছে কিন্তু নেপালি প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ও তার প্রশাসন মুখে কুলু এঁটে বসে আছেন।

যদিও জানা যায় নেপালি কমিউনিস্ট পার্টি বা এনসিপি ও চিনা কমিউনিস্ট পার্টি বা সিসিপি পুরো ঘটনাটি গোপন করতে চাইছে বলে দাবি বিরোধীদের। বিরোধীরা গত জুনে নেপালি কংগ্রেস পার্লামেন্টের হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে চিনের দখলে যাওয়া নেপালের সমস্ত জমি ফিরিয়ে আনতে অভিযোগ করে। এখনই না আটকালে চিন ধীরে ধীরে আরও এলাকা নিজের দখলে নিয়ে নেবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর