আজাজের রেকর্ডের পরও ৬২ রানে শেষ নিউজিল্যান্ড, মুম্বই টেস্টে চালকের আসনে ভারত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

images (16)

মুম্বইঃ কাজে এলনা আজাজের ১০ উইকেটের রেকর্ড। ব্যাটিংয় নেমে কার্যত তাসের ঘরের মতো ভেঙে পড়ল নিউজিল্যান্ডের ইনিংস। রেকর্ড বনাম রেকর্ড। এক দিকে বিশ্বের তৃতীয় বোলার হিসেবে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিলেন নিউজিল্যান্ডের স্পিনার অজাজ পটেল। অন্য দিকে টেস্টে এক ইনিংসে সব থেকে কম রানে অলআউট হওয়ার লজ্জার রেকর্ড গড়ল কিউয়ি দল। অজাজের নজিরের পরেও দলের ব্যাটারদের ব্যর্থতায় চাপে নিউজিল্যান্ড। দ্বিতীয় দিনের শেষে ৩৩২ রানে এগিয়ে বিরাট কোহলীরা।

দ্বিতীয় দিনের শুরু থেকেই উইকেট পড়তে থাকে ভারতের। এক দিকে ময়াঙ্ক আগরওয়াল ভাল খেললেও ঋদ্ধিমান সাহা ও রবিচন্দ্রন অশ্বিন তাড়াতাড়ি আউট হয়ে যান। তার পরে ময়াঙ্কের সঙ্গে জুটি বাঁধেন অক্ষর পটেল। দু’জনে মিলে দলের রানকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। মধ্যাহ্নভোজের বিরতির পরেই দেড়শো করে আউট হন ময়াঙ্ক। ৫২ করে আউট হন অক্ষর। বাকিরা বেশি ক্ষণ টিকতে পারেননি। ভারতের ১০টি উইকেটই নেন কিউয়ি স্পিনার অজাজ। জিম লেকার ও অনিল কুম্বলের পরে এই কৃতিত্ব করলেন তিনি। ৩২৫ রানে অলআউট হয়ে যায় ভারত।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট পড়তে শুরু করে নিউজিল্যান্ডের। ভারতের জোরে বোলার মহম্মদ সিরাজ পর পর তিন উইকেট তুলে কিউয়ি দলকে চাপে ফেলে দেন। টম লাথাম ও শেষ দিকে কাইল জেমিসন ছাড়া কেউ দু’অঙ্কের রান করতে পারেননি। সিরাজের পরে বল হাতে কামাল করেন অশ্বিন। চার উইকেট নেন তিনি। মাত্র ৬২ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ২৬৩ রানের লিড নেন কোহলীরা।

 

ফলো-অন না করে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেন কোহলী। ফিল্ডিং করার সময় শুভমন গিল চোট পাওয়ায় ময়াঙ্কের সঙ্গে ওপেন করেন চেতেশ্বর পুজারা। ভাল শুরু করেন তাঁরা। ওয়াংখেড়ের কঠিন উইকেটে কিউয়ি বোলাররা খুব বেশি সমস্যায় ফেলতে পারছিলেন না তাঁদের। বেশি আক্রমণাত্মক ব্যাটিং করছিলেন পুজারা।

দ্বিতীয় দিনের শেষে ভারতের রান বিনা উইকেটে ৬৯। ময়াঙ্ক ৩৮ ও পুজারা ২৯ রান করে ব্যাট করছেন। ভারত এগিয়ে ৩৩২ রানে। এখন দেখার তৃতীয় দিনে নিউজিল্যান্ডের সামনে কত বড় টার্গেট দিতে পারে ভারত। তবে ধরে নেওয়া হচ্ছে এই ম্যাচে বড় ব্যবধানে জিতবে ভারত। টার্গেট দাঁড়াতে পারে ৫০০-এর ওপরে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর