এবার মাত্র ৫ হাজার ভারতীয় হজের অনুমতি পেতে পারেন!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Nayeemuddin-Sheikh-Hajj-tricolor1-780x470

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দুনিয়া। আর এই কারণেই  আশঙ্কা দেখা দিয়েছিল গত বছরের মতো এ বছরও হয়তো সৌদি আরব সরকার সেদেশে বিদেশিদের জন্য হজ বন্ধ করে দেবে। যদিও সৌদি বরাবর আভাস দিয়েছিল এই বছর বিদেশিদের জন্য বন্ধ করা না হলেও খুব সীমিত লোককে হজ্বের অনুমতি দেওয়া হবে। ইতিমধ্যে সৌদি আরব ঘোষণা করেছে, কোভিড পরিস্থিতির জন্য এ বছর সর্বমোট ৬০ হাজার মানুষকে হজে অংশ নেওয়ার অনুমোদন দেওয়া হবে। তার মধ্যে বিদেশিরা হল ৪৫ হাজার আর ১৫ হাজার সৌদির বাসিন্দা। তাই বিভিন্ন দেশ কতজন করে হজে যাওয়ার অনুমতি মেলে সেই আশায় রয়েছে। এ ব্যাপারে কেন্দ্রীয় হজ্ব কমিটি সূত্র জানাচ্ছে, সৌদি আরব সরকার এ বছর মাত্র ৫০০০ ভারতীয়কে হজে যাওয়ার অনুমতি দিতে পারে।  কেন্দ্রীয় হজ্ব কমিটির কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন, ভারত থেকে ৫ হাজার জনের হজ্বে যাওয়ার অনুমতি পাওয়া যেতে পারেন।  তবে, তার বিস্তারিত পরিসংখ্যান এখনও সৌদি আরব সরকারের কাছ থেকে পাওয়া যায়নি।

 এ ব্যাপারে কেরলের রাজ্য হজ্ব কমিটির চেয়ারম্যান সি মুহাম্মদ ফাইজি বলেন, গত বছর হজ্ব একদমই সীমিত আকারে হওয়ায় আমাদের দেশ থেকে কেউ হজ্বে যাওয়ার সৌভাগ্য লাভ করেননি। এবার আমরা অপেক্ষা করছি, ”কেরালার রাজ্য হজ্ব কমিটির চেয়ারম্যান সি মোহাম্মদ ফাইজি জানিয়েছেন। তিনি জানান, সৌদি আরব সরকার প্রতি বছর ভারত থেকে এক হাজার মুসলিমকে প্রতি একজনকে হজ্ব করার অনুমতি দিয়ে থাকে। সেই অনুসারে  ভারত থেকে ১.৭৫ লক্ষ ভারতীয় ২০১৯ সালে হজ্বে গিয়েছিলেন। তাদের মধ্যে প্রায় ১১,০০০ জন ছিলেন কেরল থেকে। যদিও ২০১৯ সালে ২৫ লক্ষ মানুষ হজ্ব করেছিলেন। তাই এ বছর কতজন ভারতীয়কে হজ্বে যাওয়ার অনুমতি দেওয়া হয় সেই অপেক্ষায় রয়েছে কেন্দ্রীয় হজ্ব কমিটি। যদিও কেন্দ্রীয় হজ্ব সূত্র জানিয়েছে, এই বছর সৌদি আরব ১৮ বছরের কম বয়সী এবং ৬০ বছরের বেশি বয়সের লোকদের হজে যাওয়ার অনুমতি দেবে না।

ফাইজি আরোও যোগ করেন, গত ছয় মাসে যারা কোনও রোগের কারণে হাসপাতালে ভর্তি ছিলেন তাদের হজের অনুমতি দেওয়া হবে না। কারণ, সৌদি আরব হজের সময় রক্ষিত নতুন রীতি সম্পর্কে দেশগুলিকে সতর্ক করেছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর