ভারত-পাক দূরত্ব মেটাতে মোদীর সঙ্গে আলোচনার প্রস্তাব ইমরানের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

নরেন্দ্র মোদী ( বাম)। ইমরান খান (ডান)।
নরেন্দ্র মোদী ( বাম)। ইমরান খান (ডান)।

এনবিটিভি ডেস্কঃ  ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক যেন তেলে বেগুনে। এদিকে দুই দেশের মধ্যে সম্পর্ক ঠিক করতে আলোচনার প্রস্তাব দেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান।   

ইমরান খান মস্কোতে প্রথম দুই দিনের সফরের প্রাক্কালে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক আরটি-এর সাথে একটি সাক্ষাত্কারের সময় মন্তব্য করে বলেন, “দুই দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথম কোনো পাকিস্তানি প্রধানমন্ত্রী এই সময়কালে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা করবেন এবং পর্যালোচনা করবেন। প্রধান আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময়।”

ইমরান খান আরও বলেন, “আমি নরেন্দ্র মোদীর সাথে টিভিতে এক আলোচনা করতে চাই, যার মাধ্যমে দুই দেশের মধ্যে এক সু-সম্পর্ক গড়ে উঠবে।”

তিনি আরও করেছেন যে, “ আমাদের এই আলোচনা উপমহাদেশের এক বিলিয়নেরও বেশি মানুষের জন্য খুব ভাল হবে। যদি পাকিস্তান ও ভারতের মধ্যে সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা যায়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে খান বলেন, যখন তার রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ ২০১৮ সালে ক্ষমতায় আসে, তখন তিনি অবিলম্বে ভারতের কাছে পৌঁছেছিলেন। ভারতীয় নেতৃত্বকে টেবিলে বসতে এবং কাশ্মীর সমস্যার সমাধান করতে বলেছিলেন। তিনি অবশ্য আফসোস করেছেন যে ভারত সেই সময় ইতিবাচক সাড়া দেয়নি।

উল্লেখ্য, ভারতের যুদ্ধ বিমানগুলি ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারিতে পুলওয়ামা সন্ত্রাসী হামলার প্রতিক্রিয়া হিসাবে পাকিস্তানের অভ্যন্তরে একটি জইশ-ই-মোহাম্মদ সন্ত্রাসী প্রশিক্ষণ শিবিরে আঘাত করে। এরপর ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হয়।

ভারত ২০১৯ সালের আগস্টে জম্মু ও কাশ্মীরের বিশেষ ক্ষমতা প্রত্যাহার এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করার পরে সম্পর্কের অবনতি ঘটে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর