বেসরকারিকরণ! ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা কমে হতে চলেছে ৫

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200722-WA0010

এনবিটিভি ডেস্ক: কেন্দ্রে দ্বিতীয় বার ক্ষমতায় আসার পরে বল্গাহীন বেসরকারিকরণের কর্মযজ্ঞ শুরু করেছে নরেন্দ্র মোদী সরকার। টেলিকম, উড়ান, বিমা, পেট্রোলিয়াম-সহ বিভিন্ন ক্ষেত্রের একের পর এক রাষ্ট্রায়ত্ত সংস্থার অংশীদারিত্ব বিক্রির ব্লু প্রিন্ট প্রায় চূড়ান্ত। এমনকী রেল, খনি, বিদ্যুৎ, প্রতিরক্ষা এবং কৃষি পণ্য বিপননের ক্ষেত্রে প্রবেশের পথ হাট করে খুলে দেওয়া হয়েছে বেসরকারি লগ্নিকারীদের জন্য। এবার সরকারের নজর দেশের ব্যাংকিং শিল্পের উপরে। অর্ধেকের বেশি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণে বিষয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। গোটা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সরকারি আধিকারিক এবং ব্যাংকিং কর্তাদের উদৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, বর্তমানে দেশে মোট ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক আছে। এই সংখ্যা কমিয়ে ৪ থেকে ৫টায় নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ব্যাংকিং শিল্পে ক্ষেত্রে সামগ্রিক বদল আনার যে নীতিগত সিদ্ধান্ত সরকার নিয়েছে তার অঙ্গ হিসেবেই এই পদক্ষেপ। প্রাথমিক পর্যায়ে ব্যাংক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্য়াংক, ইউকো ব্যাংক, ব্যাংক অফ মহারাষ্ট্র এবং পঞ্জাব অ্য়ান্ড সিন্ধ ব্য়াংকের নিজের সংখ্যাগরিষ্ঠ অংশিদারিত্ব বিক্রি করে দেওয়ার ভাবনা আছে সরকারের। এই চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন শীর্ষ এক আধিকারিক।

ওই আধিকারিক বলেছেন, ‘সরকার চায় দেশে মাত্র ৪ থেকে ৫টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক থাকুক। কিন্তু আর কোনও ব্যাংক সংযুক্তিকরণ হবে না বলে সিদ্ধান্ত হয়েছে। ফলে বাকি সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারি হাতে তুলে দেওয়াই একমাত্র পথ। বিষয়টি নীতিগত স্তরে এক প্রকার চূড়ান্ত হয়ে গিয়েছে।’ জানা গিয়েছে, গোটা বিষয়টি বর্তমানে পরিকল্পনার স্তরে আছে। সেটি চূড়ান্ত রূপ পেলে অনুমোদনের জন্য ক্যাবিনেটে পেশ করা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর