রোহিঙ্গা হত্যাকারী বার্মিজ সেনাদের ঘাঁটি দখল করল বিদ্রোহীরা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210428_174420

নিউজ ডেস্ক : মিয়ানমারের সঙ্গে থাইল্যান্ডের সীমানার কাছে একটি সেনা ঘাঁটি দখল করল ক্যারেন ন্যাশনাল ইউনিয়ন(কেএনইউ) বিদ্রোহীরা। কেএনইউ-এর পররাষ্ট্র বিষয়ক প্রধান তাও নি জানিয়েছেন, ”আমাদের বাহিনী সেনা ঘাঁটি দখল করে নিয়েছে।”

মিয়ানমার ও থাইল্যান্ডের সীমানা দিয়ে বয়ে চলা সালউইন নদীর কাছে এই ছিল রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো বার্মিজ সেনা বাহিনীর এই ঘাঁটি ছিল। সেটাই আক্রমণ করে বিদ্রোহীরা। গ্রামবাসীরাও প্রচুর গোলাগুলির শব্দ পেয়েছেন বলে জানা গিয়েছে।

তাও নি জানিয়েছেন, কতজন মারা গেছেন, কতজন আহত সেই তথ্য তারা এখন সংগ্রহ করছেন।

 

এই বিদ্রোহী গোষ্ঠী টি ১৯৪৯ সাল থেকে সংখ্যালঘু ক্যারেন সম্প্রদায়ের অধিকারের জন্য মায়ানমারের সরকার এবং সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করে আসছে। এদের ওপরেও প্রায়শই হামলা চালিয়ে থাকে মায়ানমারের সেনাবাহিনী।

মায়ানমারে কয়েক মাস আগে স্টেট চান্সলর অং সাং সুচি কে তার অন্যান্য উপদেষ্টা এবং সহকারীসহ গ্রেপ্তারের পর থেকে সেখানে সেনাবাহিনী পরিচালিত সরকারের দ্বারা বলবৎ করা এক বছরের জরুরি অবস্থা চলছে। গণতন্ত্রকামী বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে এবং সেনাবাহিনীর হামলায় অসংখ্য গণতন্ত্রপ্রেমী মানুষ নিহত হয়েছেন এখনো পর্যন্ত। আন্তর্জাতিক সম্প্রদায়ের তরফ থেকে মায়ানমারের সেনাবাহিনীর ওপর গণতন্ত্র ফিরিয়ে আনার ব্যাপারে প্রচণ্ড চাপ সৃষ্টি করা হলেও এখনো পর্যন্ত তা কোনরকম কার্যকরী ফল বহন করে আনেনি। সামরিক অভ্যুত্থানের পর থেকে মায়ানমারে রোহিঙ্গাদের সঙ্গে আরো সক্রিয় হয়ে উঠেছে গণতন্ত্রপ্রেমী বিদ্রোহীরা। এবার সেই দলেই যোগ দিল ক্যারেন বিদ্রোহীরা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর