আজ দিল্লিতে যৌথ কিষাণ মোর্চা কোর কমিটির বৈঠক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

farmer

এনবিটিভি ডেস্কঃ আজ শনিবার জাতীয় রাজধানীতে সম্মিলিত কিষান মোর্চার মূল কমিটির বৈঠক চলছে।

উল্লেখ্য, শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনটি কেন্দ্রীয় কৃষি  আইন বাতিল করার ঘোষণা দেওয়ার একদিন পরে এই বৈঠক হয়।

যে তিনটি কৃষি আইনের জন্য সরকার কৃষকদের বোঝাতে ব্যর্থ হয়েছেতার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে প্রধানমন্ত্রী বিক্ষোভকারী কৃষকদের তাদের বাড়িতে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন,আমরা তিনটি কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি, এই মাসে শুরু হওয়া সংসদ অধিবেশনে প্রক্রিয়াটি শুরু করব। আমি কৃষকদের পরিবারের কাছে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি

প্রধানমন্ত্রী দেশবাসীর কাছেও ক্ষমা চেয়ে বলেন, আজ দেশবাসীর কাছে ক্ষমা চাইতে গিয়ে আমি আন্তরিক ও শুদ্ধ চিত্তে বলতে চাই, হয়তো আমাদের প্রচেষ্টায় কিছু ঘাটতি ছিল, যার কারণে আমরা ব্যাখ্যা করতে পারিনি। কিছু কৃষকের কাছে প্রদীপের আলোর মতো সত্য।

গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন,আজ গুরু নানক দেবের পবিত্র উত্সব এবং এটি কাউকে দোষারোপ করার সময় নয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্য আরও বলেন,আমি যা করেছি, কৃষকদের জন্য করেছি। আমি যা করছি, তা দেশের জন্য। আপনাদের আশীর্বাদে আমি আমার পরিশ্রমের কোনো অংশই বাদ দেইনি। আজ আমি আপনাদের আশ্বস্ত করছি যে,আমি এখন আরও কঠোর পরিশ্রম করব, যাতে আপনাদের স্বপ্ন পূরণ হয়। জাতির স্বপ্ন পূরণ হতে পারে।

তিনি শূন্য বাজেট ভিত্তিক কৃষিকে উন্নীত করতে, দেশের পরিবর্তিত চাহিদা অনুযায়ী ফসলের ধরণ পরিবর্তন করতে এবং এমএসপিকে আরও কার্যকর ও স্বচ্ছ করার জন্য একটি কমিটি গঠনের ঘোষণা দেন।

২০২০ সালে কেন্দ্র সরকার কর্তক আইন পাস হওয়ার পর থেকেই সারা দেশ জুড়ে কৃষকরা তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করছেন।

তিনটি কৃষি আইন হল

১) কৃষকদের উৎপাদিত কৃষিপণ্যে ব্যবসা ও বাণিজ্য সংক্রান্ত আইন

 ২) অত্যাবশ্যক পণ্য আইন

 ৩)কৃষি পণ্যের মূল্য নির্ধারণ এবং কৃষি পরিষেবা সংক্রান্ত কৃষক চুক্তি আইন। 

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনটি কেন্দ্রীয় কৃষি আইন বাতিল করার ঘোষণা করেন। যদিও কিষাণ মোর্চা কমিটির পক্ষ থেকে জানানো হয় যে, আমাদের আরও অনেক দাবী আছে । দাবী গুলো মানার পরেই আমরা আন্দোলন বন্ধ করে দেবো ।  

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর