পানি ছেড়ে বিশাল জাহাজ ভাসছে বাতাসে!! কি পিছনের রহস্য?

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

FB_IMG_1614945997281

নিউজ ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে একটি ছবি খুব দ্রুত ছড়িয়ে পড়েছে, যেটিতে দেখা যাচ্ছে একটি বিশাল আকার জাহাজ পানি ছেড়ে অনেক ওপরে বাতাসে ভাসমান অবস্থায় রয়েছে। ছবিটি নজরে আসার পর রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। এর পিছনে কারণ কি জানার জন্য উৎসুক হয়ে পড়ে সাধারণ মানুষ তাকে ছাত্রছাত্রীরা। হতভম্ভ হয়ে পড়েন গবেষকরাও। ছবিটি আন্তর্জাতিক সূত্র এবং আবহাওয়াবিদদের দৃষ্টি আকর্ষণ করছে দ্রুতই। সত্যিই কি কোন এমন বিশাল আকারের জাহাজ এর পক্ষে পানি ছেড়ে কিছুটা ওপরে এভাবে ভাসমান অবস্থায় থাকা সম্ভব?

তবে খুব বেশী অপেক্ষা করতে হয়নি এই ছবিটির পেছনের রহস্য জানার জন্য। আসলে ঘটনাটি হল, ডেভিড মরিস নামে এক ব্যক্তি কর্নওয়াল ফালমাউথের কাছে হাঁটতে হাঁটতে ইংল্যান্ডের উপকূলে দুর্লভ অপটিক্যাল ভ্রমের (optical illusion) এই ছবিটি তুলেছিলেন।

এই অপটিক্যাল বিভ্রমটিকে ‘উচ্চতর মরীচিকা’ বলা হয় এবং এটি বিশেষ বায়ুমণ্ডলীয় অবস্থার কারণে ঘটে যা আলোকে বক্র পথে চালিত করার সঙ্গে সম্পৃক্ত।

এই জিনিসটি গভীর চিন্তায় ফেলেছে অনেক গবেষককে। আমরা যদি দেখছি সব কিছু একটি বিভ্রম হয় তবে কী হবে? আকাশ? Vuli? জনগণ? সব কিছু, আলোর বাঁক নয় তো? সম্ভবত নাকি না?

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর