ছ’মাস পর ফের নিউজিল্যান্ডে করোনা হানা, ৩ দিনের লকডাউন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

146134-ijwuixpjon-1597647554

 

নিউজিল্যান্ড সেই দেশ যেখানে প্রায় ছ’মাস করোনার কোনও চিহ্ন পাওয়া যায়নি। রীতিমতো করোনা মুক্ত দেশে হিসেবে বিশ্বে নজির তৈরি করেছিল নিউজিল্যান্ড। কিন্তু এরই মধ্যে অকল্যান্ড সিটিতে একজনের দেহে ফের মিলল করোনা ভাইরাস। এর ফলে চিন্তিত হয়ে উঠেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্দেন। আপাতত তিন দিনের সম্পূর্ণ লকডাউন নিষেধাজ্ঞা জারি হয়েছে সে দেশে।

বুধবার এই খবর প্রকাশ্যে আসতেই গোটা নিউজিল্যান্ড দ্বীপে জারি হয়েছে অ্যালার্ট ৪ লকডাউন। একজন আক্রান্ত হতেই যেভাবে লকডাউন জারি হয়েছে দেশে তাতে কিছুটা হতবাকই নিউজিল্যান্ডবাসী। আগামি সাত দিন অকল্যান্ড এবং পেনিনসুলাতে লেভেল ৪ জারি থাকবে বলে জানান হয়েছে।

নতুন বিধিনিষেধের অধীনে , বাসিন্দারা কেবল মুদি কিনতে, স্বাস্থ্যসেবা সুবিধা পেতে, তাদের স্থানীয় এলাকায় ব্যায়াম করতে বা বাড়ি থেকে কাজ করা সম্ভব না হলে অফিসে যেতে পারবেন। রেস্তোরাঁ, বার, স্কুল, জিমনেসিয়াম, সিনেমা হল এবং খেলার মাঠ সহ বেশ কয়েকটি পাবলিক স্পেস বন্ধ থাকবে।

আর্ডার্ন বলেছিলেন যে পরিস্থিতি যত তাড়াতাড়ি সম্ভব মোকাবেলা করার জন্য সর্বোত্তম কৌশল হবে “কঠোর পরিশ্রম করা”।

তিনি বলেন, “আমরা এই ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছি যে নীচে যাওয়ার চেয়ে উচ্চ শুরু করা এবং নীচে নেমে যাওয়া ভাল, ভাইরাস ধারণ না করা এবং এটি দ্রুত সরানো দেখুন।”

করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে নিউজিল্যান্ড অনেকাংশে সফল হয়েছে । এএফপি জানায়, ডিসেম্বরে মহামারী শুরু হওয়ার পর থেকে এই রোগের কারণে দেশটিতে মাত্র ২৬ জন মারা গেছে।

নিউজিল্যান্ডে ভ্যাকসিন রোলআউট অন্য কিছু উন্নত দেশের তুলনায় ধীর হয়েছে এবং জনসংখ্যার মাত্র ২০% সম্পূর্ণভাবে টিকা দেওয়া হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর