স্নাতক ও স্নাতকোত্তরে অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তি জারি করল রাজ্যের উচশিক্ষা দফতর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1600356586_wb-hs-students

করোনা আবহে গত বছরের মত এ বছরেও অনলাইনেই স্নাতক ও স্নাতকোত্তরে অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তি জারি করল রাজ্যের উচশিক্ষা দফতর। মেধার ভিত্তিতে ভর্তি প্রক্রিয়ায় কোনও পড়ুয়াকে কাউন্সেলিং বা নথি যাচাইয়ের জন্য ডাকা যাবে না। এছাড়াও স্নাতক এবং স্নাতকোত্তরে ভর্তির আবেদনের ক্ষেত্রে কোনও ফি লাগবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২ আগস্ট থেকে স্নাতকে ভর্তির জন্য অনলাইন পোর্টাল চালু হবে। আবেদন করার শেষ তারিখ আগস্টের শেষ সপ্তাহে। মেরিট লিস্ট ঘোষণা করতে হবে ৩১ আগস্টের মধ্যেই। এমনকি ভর্তি প্রক্রিয়া ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে। পড়ুয়াদের ১ তারিখ থেকেই ক্লাস শুরু করতে হবে।

স্নাতকোত্তরের ক্ষেত্রে অনলাইন পোর্টাল চালু হবে ১ সেপ্টেম্বর থেকে।

২৫ অক্টোবরের মধ্যে ভর্তি শেষ করে অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই ক্লাস শুরু করতে হবে। পাশাপাশি বুধবার রাতে বিএড, এমএড, বিপিএড, এমপিএড কোর্সে ভর্তির বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। বিএড-এর ক্ষেত্রে ১ সেপ্টেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু এবং ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করে ১ অক্টোবর থেকে ক্লাস শুরুর কথা বলা হয়েছে।

ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ হলে অফলাইন না অনলাইন ক্লাস হবে, তা এখনও জানানো হয়নি। জানা গেছে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ হলে তাঁর চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর